• ঢাকা

  •  সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

জীবন-যাপন

ডাটা অটোমেশন সিস্টেম:

আইচি হেলথকেয়ার গ্রুপ ও স্যানসি গ্লোবাল সলিউশনের চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

 আপডেট: ০৯:৫৮, ১৩ জুন ২০২৩

আইচি হেলথকেয়ার গ্রুপ ও স্যানসি গ্লোবাল সলিউশনের চুক্তি স্বাক্ষর

ছবি: সময়বিডি.কম

ঢাকা: বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানগুলির মধ্যে বৃহৎ এবং স্বনামধন্য আইচি হেলথকেয়ার গ্রুপ এবং মালয়েশিয়ার খ্যাতনামা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান স্যানসি গ্লোবাল সলিউশন-এর মধ্যে হাসপাতালে সেবার ক্ষেত্রে রুগীর সকল তথ্য সংরক্ষণের জন্য অটোমেশন সিস্টেম চালুর চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে হাসপাতাল সেবার ক্ষেত্রে তথ্য সংরক্ষণ আরো সহজ, গোছানো ও বিস্তৃত হবে। 

শনিবার (১০ জুন) বেলা ১২টার দিকে রাজধানীর উত্তরা ক্লাবে দুই প্রতিষ্ঠানের প্রধানরা এই চুক্তি স্বাক্ষর করেন। অচিরেই এর কার্যক্রম বাংলাদেশে শুরু হবে।

আইচি হেলথকেয়ার গ্রুপের (Aichi Healthcare Group) পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন গ্রুপের চেয়ারম্যান ডা. মোঃ মোয়াজ্জেম হোসেন এবং ব্যাবস্থাপনা পরিচালক উলফাত জাহান মুন।

অন্যদিকে, স্যানসি গ্লোবাল সলিউশন-এর (Sancy Global Solutions SDN BHD) পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সিইও প্রবুদ্ধ চক্রবর্তী (চাকস) ও মার্কেটিং ও সেলস বিভাগের ভাইস প্রেসিডেন্ট সৌমেন চ্যাটার্জী।

স্যানসি গ্লোবাল সলিউশন বর্তমানে মালয়েশিয়া, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওমান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সেনেগাল, ত্রিনিদাদ এবং টোবাগো, উগান্ডায় তাদের অটোমেশন সার্ভিস সিস্টেম পরিচালনা করে আসছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইচি হেলথকেয়ার গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক উলফাত জাহান মুন। তিনি বলেন, হাসপাতালের চিকিৎসাসেবার মান উন্নয়ন ও মানুষের ভবিষ্যতের জন্য তথ্য সংরক্ষণ অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। আধুনিক এই যুগে হাসপাতাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম Hospital Information Management System (HIMS) হাসপাতাল সেবার ক্ষেত্রে তথ্য সংরক্ষণের বিষয়টি অনেক সহজ করে দিয়েছে। এখন ধীরে ধীরে সবকিছু পেপারলেস হয়ে যাচ্ছে। অধিক তথ্য সংরক্ষণের সুবিধা সম্বলিত এই অটোমেশন সিস্টেম থেকে দেশে বিদেশে রোগী, চিকিৎসক এবং গবেষণার কাজে নিয়োজিতরা চাইলে মোবাইল ফোনের মাধ্যমেও তাদের ডাটা পেয়ে যাবেন।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে হাসপাতাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম অনেক গুরুত্বপূর্ণ। চুক্তি সম্পাদনের ফলে নতুন এই অটোমেশন সিস্টেম সামনের দিনগুলিতে আরো বিস্তৃত হবে।

মালয়েশিয়ান তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান স্যানসি গ্লোবাল সলিউশন-এর সিইও প্রবুদ্ধ চক্রবর্তী বলেন, পৃথিবী এখন হাতের মুঠোয়। পৃথিবী পরিবর্তন হয়েছে, তাই ডিজিটাল এই যুগে কেউ যদি তার স্বাস্থ্য সম্পর্কিত তথ্যগুলি দেশের বাইরে থেকে দেখতে চায় তাহলে রেকর্ডের যে ঝামেলা তা পোহাতে হবে না। তাছাড়া আমাদের প্রতিষ্ঠান স্বাস্থ্য বিমা দিয়ে থাকে।

আইচি হেলথকেয়ার গ্রুপের চেয়ারম্যান ডা. মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, কাগজে রেকর্ড সংরক্ষণের দিন শেষ। আমরা ধীরে ধীরে পেপারলেস যুগে প্রবেশ করতে যাচ্ছি। তাই আমরা বিশ্বমানের চিকিৎসাসেবার জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আধুনিক সকল চিকিৎসা ব্যবস্থা যাতে আমাদের দেশের মানুষ সহজেই পেতে পারে তার জন্য আমরা কাজ করে যাচ্ছি। আজকের এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান এরই একটি অংশ। এর ফলে একজন মানুষ পৃথিবীর যে কোনো প্রান্তে থেকে তার স্বাস্থ্যের তথ্যাদি জানতে পারবেন।

প্রসঙ্গক্রমে তিনি দাঁতের চিকিৎসায় অত্যাধুনিক CAD CAM (Computer-aided design and Computer-aided manufacturing) সিস্টেমের কথা উল্লেখ করেন। যে প্রযুক্তি গত চার বছর আগে আবিষ্কার হয়েছে। গত ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় CAD CAM চিকিৎসায় বাংলাদের সঙ্গে জাপানের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর ফলে এ বছরের আগস্ট নাগাদ এই আধুনিক চিকিৎসাসেবা বাংলাদেশেই সম্ভব হবে। 

আইচি হেলথকেয়ার গ্রুপের অধীনে ৬০০ শয্যা বিশিষ্ট জাপান-বাংলাদেশ হাসপাতাল, ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল, আইচি হাসপাতাল, আপডেট ডেন্টাল কলেজ ও হাসপাতাল, ইস্ট-ওয়েস্ট নার্সিং কলেজ রয়েছে।

জুন ১০, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: