• ঢাকা

  •  সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

জীবন-যাপন

উকুন তাড়ানোর কিছু সহজ ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১০:৩৩, ১২ জুন ২০২৩

উকুন তাড়ানোর কিছু সহজ ঘরোয়া উপায়

উকুন একটি পরজীবী পোকা। বেশির ভাগ উকুন মানুষ বা প্রাণির চামড়া এবং চামড়ার উপরস্থ ময়লা খেয়ে থাকে। কিন্তু কোনো কোনো প্রজাতির উকুন রক্ত এবং তেলগ্রন্থি নিঃসৃত তেল খেয়ে বাঁচে। মাথায় উকুন (louse) বাসা বাঁধলে লজ্জায় থাকেন বেশিরভাগ মানুষ। সাধারণত পুরুষের চেয়ে নারীদের মাথায় উকুন বেশি হয়। 

নানা কারণেই মাথায় উকুন হতে পারে। মূলত ছত্রাক সংক্রমণের কারণে, অথবা অন্য ব্যক্তির থেকে মাথায় উকুন ছড়ানোর সম্ভাবনা বেশি থাকে।

অল্প বয়সে বা স্কুলে পড়াকালীন এই সমস্যা দেখা যায় বেশি। এ ছাড়াও, ট্রেনে-বাসে নিয়মিত যাতায়াত করলেও অনেক সময়ে চুলে উকুনের সমস্যা আসতে পারে।

মাথায় একবার উকুন হলে তার থেকে সহজেই মুক্তি পাওয়া যায় না। বাজারে বেশ কিছু উকুননাশক শ্যাম্পু রয়েছে, যেগুলি ব্যবহার করা যেতে পারে। তবে ঘরোয়া উপায়ে উকুন তাড়াতে চাইলে তা-ও করতে পারেন।

উকুন থেকে বাঁচতে অন্যের চিরুনি বা মাথার তোয়ালে নিজে ব্যবহার করবেন না। আর, আপনার চুলে উকুন হলে আপনার চিরুনি, চুলের আনুষাঙ্গিক জিনিস বা মাথার তোয়ালে অন্য কারুর সঙ্গে শেয়ার করবেন না। স্ক্যাল্প ও চুল সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। এ ছাড়াও, দেখে নিন উকুন তাড়ানোর কিছু সহজ ঘরোয়া উপায়।

ভেজা চুল আঁচড়ান:
সাধারণত ভেজা অবস্থায় চুল না আঁচড়ানোর পরামর্শ দেওয়া হয়, কিন্তু এক্ষেত্রে পরিস্থিতি ভিন্ন। চুল ভেজা অবস্থায় উকুন দ্রুত নড়াচড়া করতে পারে না। সেই সময় একেবারে সরু দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে সহজেই উকুন বেরিয়ে আসে। প্রথমে চুল খুব ছোটো ছোটো অংশে ভাগ করুন। তারপর প্রতিটি অংশে অন্তত তিনবার চিরুনি চালান। 

চুলে তেল দিন:
চুলে নারকেল তেল বা আমন্ড ভালোভাবে লাগিয়ে ছোটো ছোটো ভাগে ভাগ করুন। তারপরে একেবারে সরু দাঁতযুক্ত চিরুনি দিয়ে চুল আঁচড়ান। বলা হয়, চুল তেলতেলে থাকলে উকুন নড়াচড়া করতে পারে না এবং খুব সহজেই চিরুনিতে আটকে যায়। 

চুলে তেল লাগাতে যদি পছন্দ না করেন, তবে আপনার চিরুনিতেও তেল লাগিয়ে ব্যবহার করতে পারেন।

এসেনশিয়াল অয়েলে চিকিৎসা: 
আপনি এসেনশিয়াল অয়েলের সাহায্য নিতে পারেন। উকুন সারানোর জন্য বিভিন্ন এসেনশিয়াল অয়েল রয়েছে, যেমন - টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল, নিম অয়েল, পিপারমিন্ট অয়েল এবং নাটমেগ অয়েল। এগুলো অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল সমৃদ্ধ। 

তবে এইসব তেল সরাসরি চুলে লাগাবেন না। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে তারপরে ব্যবহার করুন। ২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১৫-২০ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্ক্যাল্প ও চুলে ভালোভাবে লাগান। 

এসেনশিয়াল অয়েলের কারণে মাথায় একটু জ্বালা হতে পারে, তবে এতে চিন্তার কোনও কারণ নেই!

ভিনেগার:
চুলের বিভিন্ন সমস্যার সমাধান করে আপেল সাইডার ভিনেগার। পাশাপাশি উকুন তাড়াতেও দারুণ কার্যকর এই ভিনেগার। আধা কাপ জলে ২ চা চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে মাথার লাগান। কমপক্ষে আধা ঘণ্টা মাথায় রাখুন। তারপরে সরু দাঁত চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এতেও মাথায় একটু জ্বালা হবে, তবে এটি অত্যন্ত কার্যকর!

অ্যালকোহল:
মাথায় অ্যালকোহল মালিশ করলেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অ্যালকোহল ব্যবহারে উকুন দম বন্ধ হয়ে মরে যায়। তবে চুলে অ্যালকোহল মাখার কয়েক মিনিট পর জ্বালা হতে পারে। সঙ্গে সঙ্গে শ্যাম্পু করে নিন। এটা কন্ডিশনারের কাজও করে। 

নিম পেস্ট:
উকুন দূর করতে নিম বেশ কার্যকরী। আপনি নিম তেল, নিম পাতার রস ব্যবহার করতে পারেন। আবার উকুন সারাতে নিম পাতার পেস্টও লাগাতে পারেন। এক কাপ নিম পাতা জলে ফুটিয়ে পাতাগুলো পেস্ট করে নিন। নিম পাতা ফোটানো জলটা ফেলবেন না। নিমের পেস্ট স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে ২ ঘণ্টা রেখে দিন। তারপর নিম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে অন্তত একবার বা দু'বার এই পদ্ধতি করুন।

এসবিডি/এবি/

মন্তব্য করুন: