• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

প্রবাসের কথা

বৈরুতে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৪৯, ২৭ মার্চ ২০২৩

বৈরুতে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

বৈরুত: যথাযথ মর্যাদায় বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। 

রবিবার (২৬ মার্চ) লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন দিবসটি উপলক্ষে কর্মসূচির সূচনা করেন। 

পরবর্তীতে দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়।

পরে স্বাধীনতা সংগ্রামের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শিত হয় এবং স্বাধীনতা দিবসের তাৎপর্যের উপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। 

লেবাননে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে এ আলোচনায় অংশগ্রহণ করেন। 

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, পাকিস্তানি শাসকগোষ্ঠীর চরম বৈষম্য ও অত্যাচার-নিপিড়ন হতে বাঙ্গালি জাতিকে মুক্তি দিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৭ থেকে ১৯৭১ সময়ে নানাবিধ আন্দোলন সংগ্রামের মধ্যদিয়ে বাঙ্গালি জাতিকে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত করেছেন। 

তিনি আরো বলেন, স্বাধীনতার পরে অতি অল্প সময়ে জাতির পিতা দেশকে একটি শক্ত অর্থনৈতিক ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেছেন। 

রাষ্ট্রদূত জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও তাঁর সরকারের বিভিন্ন পদক্ষেপের উপর আলোকপাত করেন এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় অধিকতর অবদান রাখার জন্য লেবাননে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিকে আহ্বান জানান। 

মার্চ ২৬, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: