• ঢাকা

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

জেলার খবর

মহাত্মা গান্ধীর মতো অহিংস নীতি ছিল বঙ্গবন্ধুর: ড. রফিক

তানজিম ইবনে জামান, এ এম কলেজ প্রতিনিধি

 আপডেট: ২৩:১০, ৯ আগস্ট ২০২৩

মহাত্মা গান্ধীর মতো অহিংস নীতি ছিল বঙ্গবন্ধুর: ড. রফিক

ছবি: সময়বিডি.কম

ময়মনসিংহ: মহাত্মা গান্ধীর মতো অহিংস নীতি ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তিনি এই নীতির মাধ্যমে বাঙ্গালী জাতির মুক্তির আন্দোলন শুরু করেছিলেন বলে জানিয়েছেন শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ড. একেএম আবদুর রফিক। 

বুধবার (৯ আগস্ট) বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে ‘বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্যে তিনি এ কথা করেন।

বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেল (আইকিউএসি) এই প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করে। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কর্মরত ১০ম গ্রেড হতে ২০তম গ্রেডের প্রায় ২ শতাধিক কর্মকর্তা ও কর্মচারী চারটি ব্যাচে বিভক্ত হয়ে এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) ড. রফিক বলেন, বঙ্গবন্ধু ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহন করেন। ছাত্রজীবনেই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। বার বার কারাবরণ করেছেন তিনি। কিন্তু কোন বাধাই তাকে দমিয়ে রাখতে পারেনি। বাঙ্গলি জাতির মুক্তির যে স্বপ্ন তিনি দেখেছিলেন তা বাস্তবায়ন করাই ছিল তার ধ্যানজ্ঞান। দেশের মানুষকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে পারলেও সময় পাননি দেশকে কুচক্রীদের হাত থেকে মুক্ত করতে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে তিনি ঘাতকদের হাতে নিহত হন। পরবর্তীতে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের সেবা করতে এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলো সম্পাদন করতে দেশে ফেরেন। তার দেশে ফেরাটাও এত সহজ ছিল না। অবশেষে ১৯৯৬ সালে দীর্ঘ সময় পর শেখ হাসিনা দেশের মানুষের সেবা করার সুযোগ পান। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। এর পর বিগত সাড়ে চৌদ্দ বছর একটানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী হয়ে বাংলাদেশকে নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন।

সমাপনী আলোচনা সভায় আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান। ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের নানা পর্যায়ে কর্মরত শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

পরে অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

আগস্ট ৯, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: