• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

অর্থ ও কৃষি

তাড়াশে কুরবানির জন্য প্রস্তুত ৭৬ হাজার পশু

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ২৩:৪১, ২১ জুন ২০২২

তাড়াশে কুরবানির জন্য প্রস্তুত ৭৬ হাজার পশু

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে কুরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ৭৬ হাজার ৮৭২টি পশু। প্রতিবছর কুরবানির ঈদ সামনে রেখে উপজেলায় ব্যক্তি পর্যায়ে ও খামারিরা গবাদিপশু পালন করে থাকেন। বাড়তি লাভের আশায় কেউ কেউ তিন মাস আবার অনেকেই ছয় মাস আগে থেকে গবাদিপশু পালন করে থাকেন।

ইতোমধ্যে এসব পশু বিক্রির জন্য জেলার বিভিন্ন হাট-বাজারে তোলা হচ্ছে। দামদরে মিলে গেলে বিক্রিও হচ্ছে। জেলার বাইরের বেপারিরাও কিনে নিয়ে যাচ্ছেন। আবার বাইরের জেলার পশুও এ জেলার বেপারিরা কিনে আনছেন।  

এ উপজেলায় কুরবানির পশুর কোনো সঙ্কট হবে না। দেশিয় পশুতেই কুরবানি সম্পন্ন করতে পারবেন তাড়াশবাসী, এমনটা দাবি সংশ্লিষ্টদের।

এদিকে গবাদিপশু মোটাতাজাকরণে ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার রোধে সংশ্লিষ্টদের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। খামারি ও পশু পালনকারী ব্যক্তিদের মধ্যে পৌঁছে দেয়া হচ্ছে সচেতনতামূলক বার্তা। পাশাপাশি তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

রবিবার (১৯ জুন) উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা যায়, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে উপজেলার ৮টি ইউনিয়নে এক হাজার ১০৫ জন খামারি মোট ৭৬ হাজার ৮৭২টি গবাদিপশু কোরবানিযোগ্য করে তুলেছেন। এ বছর উপজেলায় কুরবানি ঈদকে সামনে রেখে পশুর চাহিদা রয়েছে ৫০ হাজার ১১৫টি। এরমধ্যে গরু (ষাঁড়, ৯ হাজার ৯৮০টি, বদল ৫ হাজার ৭৫০টি ও গাভী ১ হাজার ৯৯০টি), মহিষ ৯৩০টি, ছাগল ৫১ হাজার ৫৬টি এবং ভেড়া ৭ হাজার ১৬৬টি।

উপজেলায় স্থায়ী হাট রয়েছে ৫টি। এসব হাটে কুরবানিযোগ্য পশুগুলো বিক্রির জন্য তোলা হবে। ইতোমধ্যেই স্থায়ীসহ অস্থায়ী হাটে বিক্রি শুরু করা হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শরিফুল ইসলাম সময়বিডি.কম-কে জানান, উপজেলার কুরবানিযোগ্য গবাদিপশু ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবে। আবার বিভিন্ন জেলার পশুও আসবে। তাই ঈদে কুরবানির পশুর কোনো সঙ্কট হবে না বরং চাহিদার অতিরিক্ত রয়েছে।

তিনি জানান, তাড়াশে গবাদি পশু মোটাতাজাকরণে খামারি ও ব্যক্তি পর্যায়ে কেউ যেন ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার না করেন সেজন্য ইতোপূর্বেই প্রচারণা চালানো হয়েছে। পুরোদমে হাট শুরু হলে সেসব স্থানে মেডিক্যাল টিম বসানো হবে। উপজেলা কার্যালয়ের স্ব স্ব কর্মকর্তারা এ কাজ দেখভাল করবেন।

জুন ২১, ২০২২

মিলু সরকার/এবি/

মন্তব্য করুন: