• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

অর্থ ও কৃষি

তৃতীয় দফায় আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ২১:১০, ৮ অক্টোবর ২০২৩

তৃতীয় দফায় আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি

ঢাকা: বাজারে স্থিতিশীলতা আনতে আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার। 

রবিবার (৮ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী জানান, নতুন করে ৫টি প্রতিষ্ঠানকে (প্রত্যেককে এক কোটি) ৫ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

ডিম আমদানির অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো - ইউনিয়ন ভেনচার লিমিটেড, জে এফ জে প্যারাডাইস কানেকশন, লায়েক এন্টারপ্রাইজ, মেসার্স লাকি এন্টারপ্রাইজ এবং মেসার্স পিংকি ট্রেডার্স।

এর আগে দুই দফায় ১০ কোটি ডিম আমদানির অনুমতি দেয় সরকার। 

গত মাসে আমদানির অনুমোদন পাওয়া ডিমের একটা বড় চালান চলতি সপ্তাহে দেশে পৌঁছাবে বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা। 

উল্লেখ্য, গত আগস্ট মাসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ডিমের দাম নির্ধারণ করে দেয়। মন্ত্রণালয়ের হিসাবে সাড়ে ১০ টাকা উৎপাদন খরচ হচ্ছে। আর খুচরা পর্যায়ে বিক্রির জন্য ১২ টাকা দাম নির্ধারণ করা হয়। তবে খুচরা পর্যায়ে এই দামে বিক্রি হচ্ছে না ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পর্যবেক্ষণে এমন তথ্য উঠে আসার প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ডিম আমদানির অনুমতি দেয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, যতক্ষণ খুচরা পর্যায়ে ডিমের দাম ১২ টাকায় নিশ্চিত করা না যাচ্ছে, সে পর্যন্ত ডিম আমদানির অনুমতি দেওয়া হবে। 

দেশে বর্তমানে দৈনিক ডিমের চাহিদা ৪ কোটি।

অক্টোবর ৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: