• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

অর্থ ও কৃষি

ডলারের নতুন দর ঘোষণা, কার্যকর সোমবার থেকে

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৬:২৬, ১২ সেপ্টেম্বর ২০২২

ডলারের নতুন দর ঘোষণা, কার্যকর সোমবার থেকে

ঢাকা: দেশে মার্কিন ডলারের দামের অস্থিরতা কাটাতে রেমিট্যান্স, রপ্তানি ও আমদানির ক্ষেত্রে ডলারের অভিন্ন দর ঘোষণা করেছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।

নতুন ঘোষণা অনুযায়ী প্রবাসী আয় আর রেমিট্যান্সের ক্ষেত্রে প্রতি মার্কিন ডলারের সর্বোচ্চ দর হবে ১০৮ টাকা আর রপ্তানি বিল নগদায়ন হবে প্রতি ডলারে ৯৯ টাকা। আর এ দুটির গড় খরচ অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রপ্তানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচের সঙ্গে অতিরিক্ত এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ১০৪ টাকা ৫০ পয়সা দরে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো।

রবিবার (১১ সেপ্টেম্বর) এবিবি ও বাফেদা'র এক বৈঠকের পর এ সিদ্ধান্ত জানিয়ে বাফেদার চেয়ারম্যান ও রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম বলেন, এই দর নির্ধারণের পর আগামী পাঁচদিন বাজার পরিস্থিতি দেখে আবার পর্যালোচনা সভায় বসবেন তারা।

কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপ ও সিদ্ধান্ত সত্ত্বেও দেশে ডলারের বাজারের অস্থিরতার অবসান না হওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের সাথে এক যৌথ সভার পর এবিবি ও বাফেদাকে দায়িত্ব দেয়া হয়েছিলো টাকার বিপরীতে ডলারের একটি অভিন্ন দাম নির্ধারণের জন্য। তবে এর আগেও কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম নির্ধারণ করে দিয়ে তা কার্যকর করতে পারেনি। পরে আবার তা বাজারের উপর ছেড়ে দেয়া হয়েছিলো। 

সেপ্টেম্বর ১২, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: