• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

বেতালা

উড়ন্ত বিমানে ইমার্জেন্সি দরজা খোলার চেষ্টা মাতাল যাত্রীর

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৪০, ৮ এপ্রিল ২০২৩

উড়ন্ত বিমানে ইমার্জেন্সি দরজা খোলার চেষ্টা মাতাল যাত্রীর

ভারতে ইন্ডিগো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উড়ন্ত অবস্থায় আপৎকালীন দরজার ফ্ল্যাপ জোর করে খোলার চেষ্টা করেছিলেন ৪০ বছর বয়সী এক মদ্যপ যাত্রী। তবে বিমান সংস্থা জানিয়েছে এই ঘটনায় যাত্রী সুরক্ষার ক্ষেত্রে কোথাও কোনো সমস্যা হয়নি।

শুক্রবার (৭ মার্চ) সকাল ৭.৫৬ মিনিটে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়াল দেয় ফ্লাইট 6E 308। অভিযুক্ত যাত্রী ১৮এফ সিটে বসেছিলেন। তিনি মদ্যপ অবস্থায় আপৎকালীন দরজা খোলার চেষ্টা করছিলেন। এরপরই তিনি অত্যন্ত দুর্ব্যবহার করা শুরু করেন। ওই দরজাটি তার সিটের পাশেই ছিল।

সকাল ১০টা ৪৩ মিনিটে বিমানটি বেঙ্গালুরু বিমানবন্দরে পৌঁছায়। তারপর তাকে সিআইএসেফের হাতে তুলে দেওয়া হয়। এরপর বিমানবন্দরের মধ্যে হাসপাতালে নিয়ে ব্রেথ অ্যানালাইজার মেশিনের মাধ্যমে তার পরীক্ষা করে বোঝা যায় তিনি মদ্যপ অবস্থায় রয়েছেন। পরে তাকে এয়ারপোর্ট পুলিশের হাতে তাকে তুলে দেওয়া হয়েছে।

অভিযুক্ত যাত্রীর বাড়ি কানপুরে। তিনি একটি ই-কমার্স ফার্মের মার্কেটিং এক্সিকিউটিভ।

ইন্ডিগো ঘটনার কথা স্বীকার করে জানিয়েছে, দিল্লি থেকে বেঙ্গালুরুগামী বিমানে ছিলেন ওই যাত্রী। তিনি অপ্রকৃতিস্থ অবস্থায় ইমার্জেন্সি দরজার ফ্ল্যাপ খোলার চেষ্টা করছিলেন।বিষয়টি জেনেই ক্রু মেম্বাররা ক্যাপ্টেনকে জানান। এরপর যাত্রীকে সতর্ক করা হয়। কিন্তু এতে যাত্রী সুরক্ষায় কোনও সমস্যা হয়নি। বেঙ্গলুরুতে যাওয়ার পরে তাকে সিআইএসএফের হাতে তুলে দেওয়া হয়।

বিশেষজ্ঞদের মতে, ইমার্জেন্সি ডোরের ফ্ল্যাপ খুলে দেওয়া হলে সেটা বিমানের সুরক্ষায় কোনো প্রভাব ফেলে না। কারণ বিমান চালু অবস্থায় সমস্ত দরজা প্রেসার লকড করা থাকে। মাঝ আকাশে বিমানের কোনো দরজা খুলে যাবে এটা কোনোদিন হতে পারে না। ল্যান্ডিং না করা পর্যন্ত ইমার্জেন্সি ডোরও খোলা সম্ভব নয়।

এর আগে ২০২২ সালে ১০ ডিসেম্বর বেঙ্গালুরু সাউথের এমপি তেজস্বী সূর্য টেকঅফের আগেই বিমানের দরজা দুর্ঘটনাক্রমে খুলে ফেলেছিলেন। এর জেরে বিমানটি প্রায় ১০ ঘণ্টা দেরি হয়ে গিয়েছিল।

এপ্রিল ৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: