• ঢাকা

  •  মঙ্গলবার, মে ৭, ২০২৪

প্রবাসের কথা

মালদ্বীপে পেনশন স্কিম নিয়ে উদ্বুদ্ধকরণ সভা

মোঃ আবদুল্লাহ কাদের, মালদ্বীপ থেকে:

 প্রকাশিত: ১০:২০, ১৭ সেপ্টেম্বর ২০২৩

মালদ্বীপে পেনশন স্কিম নিয়ে উদ্বুদ্ধকরণ সভা

ছবি: সময়বিডি.কম

মালদ্বীপ: মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনে বাংলাদেশ সরকারের সম্প্রতি চালু হওয়া সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে প্রবাসী বাংলাদেশিদের অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

দেশটির রাজধানী মালে অবস্থিত মালদ্বীপ ন্যাশনাল ইউনিভার্সিটির অডিটরিয়ামে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকাল ৪টায় এই সভা আয়োজন করা হয়।

এই অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

বাংলাদেশের জনগণের গড় আয়ু বৃদ্ধির কারণে ক্রমবর্ধমান বয়স্ক জনগোষ্ঠীকে টেকসই ও সুসংগঠিত সমাজিক নিরাপত্তা বলয়ের আওতাভুক্ত করার লক্ষ্যে “সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩” পাশ করা হয়েছে। 

সভার শুরুতেই রয়েছে সর্বজনীন পেনশন স্কিম-এর উপর নির্মিত বিশেষ ভিডিও প্রতিবেদন প্রদর্শন করা হয়।

সভায় মালদ্বীপে ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার লিমিটেডের সিইও মোহাম্মদ মাসুদুর রহমান পেনশন স্কিমের জন্য প্রয়োজনীয় ব্যাংক অ্যাকাউন্ট খোলা ও বৈধ পথে রেমিটেন্স পাঠানোর বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মোঃ সোহেল পারভেজ সর্বজনীন পেনশন স্কিম (প্রবাস) এর বিভিন্ন সুবিধা ও নিয়মকানুন সম্পর্কে আলোকপাত করেন।

এরপর পেনশন স্কিমে রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পর্কে একটি বিশেষ ভিডিও প্রতিবেদন প্রদর্শন করা হয়। 

পরবর্তী পর্যায়ে পেনশন স্কিম ও অন্যান্য বিভিন্ন বিষয়ে উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

সভায় হাইকমিশনার প্রধান অতিথির বক্তব্যে উল্লেখ করেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বাংলাদেশের সকল নাগরিককে স্বাবলম্বী করা ও বৃদ্ধ বয়সের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে বর্তমান সরকার।

তিনি মালদ্বীপে বসবাসরত সকল বাংলাদেশিদের এই পেনশন স্কিমে অংশগ্রহণ করার আহ্বান জানান। তিনি সবাইকে পেনশন স্কিম বিষয়ে কোন গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ জানান। 

তিনি জানান, বেসরকারি চাকরিরত ও অন্যান্য পেশায় কর্মরত সকল বাংলাদেশিদের দীর্ঘদিনের পেনশন প্রাপ্তির আকাঙ্খা এই সর্বজনীন পেনশনের মাধ্যমেই পূরণ হবে।

সেপ্টেম্বর ১৭, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: