• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

খেলার মাঠে

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ:

ভুটানকে ৮ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১৬:৩৩, ১৬ সেপ্টেম্বর ২০২২

ভুটানকে ৮ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ঢাকা: চোখজুড়ানো ফুটবল উপহার দিলো বাংলাদেশের মেয়েরা। নেপালে দশরথ স্টেডিয়ামে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে আজ দিনের প্রথম সেমিফাইনালে বাংলাদেশ ৮-০ গোলে হারিয়ে দিয়েছে ভুটানকে। 

এই জয়ে দ্বিতীয়বারের মতো সাফের ফাইনালে পৌঁছে গেল বাংলাদেশ। ১৯ সেপ্টেম্বর ফাইনালে বাংলাদেশের মুখোমুখি হবে ভারত ও নেপালের মধ্যে জয়ী দল। 

এর আগে ২০১৬ সালে ভারতের শিলিগুড়িতে সাফের ফাইনালে খেলেন বাংলাদেশের মেয়েরা। 

সেবার সেমিফাইনালে বাংলাদেশ ৬-০ গোলে হারায় মালদ্বীপকে।

ফাইনালে ওঠার এই ম্যাচে সাবিনা হ্যাটট্রিক করেছেন। একটি করে গোল করেছেন সিরাত জাহান, ঋতুপর্ণা চাকমা, কৃষ্ণা রানি সরকার, মাসুরা পারভীন ও তহুরা খাতুন। 

ভুটানের বিপক্ষে এখন পর্যন্ত সব মিলিয়ে ৮টি গোল করলেন সাবিনা। জাতীয় দলের হয়ে সাবিনার গোলসংখ্যা ৩২। চলতি সাফে এটা সাবিনার দ্বিতীয় হ্যাটট্রিক। প্রথম হ্যাটট্রিক পাকিস্তানের বিপক্ষে।

ফাইনালে ওঠার পথে টুর্নামেন্টের গ্রুপ পর্বে বাংলাদেশ হারায় মালদ্বীপ ও পাকিস্তানকে। পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতও উড়ে গেছে বাংলাদেশের সামনে।

ভুটানের সঙ্গে এর আগের চারবারের সাক্ষাতে সব কটি ম্যাচেই জেতে বাংলাদেশ। আগের চার ম্যাচে বাংলাদেশের মেয়েরা দিয়েছিল ১৯ গোল। আজও ভুটান তাদের গোলমুখ আগলে রাখতে পারেনি। রীতিমতো গোল উৎসব করেছে বাংলাদেশ।

ম্যাচের শুরু থেকেই আক্রমণে ছিল বাংলাদেশ। গোলরক্ষক সঙ্গীতা মঙ্গার কিছু বুঝে ওঠার আগেই ভুটানের জালে জড়ায় প্রথম গোল। মনিকার ডিফেন্স চেরা পাসে সিরাত জাহান খোলেন গোলের খাতা। কিন্তু ১৩ মিনিটেই চোটে পড়ে মাঠ ছেড়ে বেরিয়ে আসেন সিরাত। 

ম্যাচের ১৮ মিনিটে দ্বিতীয় গোলটি করেন সাবিনা। মাঝ মাঠ থেকে মারিয়া মান্দার পাসে সাবিনা করেছেন নিজের প্রথম গোল। ভুটানের ভঙ্গুর রক্ষণ নিয়ে রীতিমতো ছেলেখেলা করল বাংলাদেশ। সাবিনা বক্সে ঢুকলে গোলরক্ষক সঙ্গীতা জায়গা ছেড়ে বেরিয়ে আসেন। তাকে ফাঁকি দিয়ে সহজেই গোল করেন সাবিনা। 

৩০ মিনিটে ঋতুপর্ণার ক্রস থেকে দারুণ হেডে কৃষ্ণা করেছেন ৩-০। এরপর ৩৪ মিনিটে ভুটানের গোলরক্ষক সঙ্গীতার হাত ফসকে বেরিয়ে যাওয়া বলে টোকা দিয়ে ঋতুপর্ণা করেন চতুর্থ গোল। 

ভুটানের জালে ৪ গোল দিয়ে বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে দলের অন্যতম সেরা খেলোয়াড় মনিকা চাকমা, মারিয়া মান্দা, শিউলি আজিম, কৃষ্ণা রানী সরকারকে তুলে নেন। তাদের বদলে মাঠে নামেন তহুরা খাতুন, শামসুন্নাহার জুনিয়র, নীলুফার ইয়াসমিন ও স্বপ্না রানী। এই চারজন নামার পর খেলায় গতি বেড়ে যায় আরো।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ ভুটানের জালে দিয়েছে আরও চার গোল। ৫৩ মিনিটে সানজিদার পাসে সাবিনা করেন ৫-০। এরপর ৫৬ মিনিটে ম্যাচের ষষ্ঠ গোলটি করেছেন মাসুরা। বক্সের বাইরে সাবিনার ফ্রি কিক গিয়ে পড়ে ভুটানের গোলরক্ষক সঙ্গীতার গ্লাভসে। কিন্তু সেই বলটি হাত ফসকে গেলে আলতো টোকায় মাসুরা বল জালে জড়ান। ৮৭ মিনিটে বদলি হিসেবে নামা তহুরা করেন সপ্তম গোল। আর যোগ হওয়া সময়ে হ্যাটট্রিক পূর্ণ করেন সাবিনা। 

বাংলাদেশ দল: রুপনা চাকমা, আঁখি খাতুন, শিউলি আজিম (নীলুফার ইয়াসমিন), মাসুরা পারভীন, মারিয়া মান্দা (স্বপ্না রানী), মনিকা চাকমা (শামসুন্নাহার জুনিয়র), সানজিদা আক্তার, শামসুন্নাহার, কৃষ্ণা রানী সরকার (তহুরা), সিরাত জাহান (ঋতুপর্ণা), সাবিনা খাতুন।

সেপ্টেম্বর ১৬, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: