• ঢাকা

  •  রোববার, মে ৫, ২০২৪

ভিনদেশ

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শপথ গ্রহণ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ০৪:১২, ২১ জানুয়ারি ২০১৭

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শপথ গ্রহণ

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্প বিশ্বের সামনে হাজির হয়েছেন ‘সবার আগে আমেরিকার স্বার্থ রক্ষার’ শপথ নিয়ে।

শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে শুরু হওয়া এই শপথ গ্রহণ অনুষ্ঠান যখন চলছিল তখন দেশটির বিভিন্ন স্থানে ট্রাম্প বিরোধী বিক্ষোভে উত্তাল ছিল।

ডান হাত উপরে তুলে, বাঁ হাত আব্রাহাম লিংকনের স্মৃতিধন্য বাইবেলে হাত রেখে প্রধান বিচারপতি জন রবার্টসের কাছ থেকে শপথ পড়েন ট্রাম্প।

শপথ গ্রহণের পর ক‌্যাপিটল ভবনে দাঁড়িয়ে প্রথম ভাষণে ট্রাম্প বলেন, 'আজ থেকে আমাদের এই ভূমি পরিচালিত হবে নতুন দর্শন নিয়ে। আজ থেকে সবার আগে থাকবে আমেরিকার স্বার্থ, সবার আগে থাকবে আমেরিকা।'

শপথ অনুষ্ঠানে ট্রাম্পের পাশে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা। তাছাড়া, বেশ কয়েকজন সাবেক প্রেসিডেন্ট, ঊর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ হাজার হাজার মানুষের উপস্থিত ছিল।

অভিষেক অনুষ্ঠানে দেওয়া ভাষণে বাণিজ‌্য, কর, অভিবাসন ও পররাষ্ট্রনীতি- সব ক্ষেত্রে নতুন নিয়ম প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন তিনি; পূর্বসূরি বারাক ওবামার অনেক কাজ পাল্টে দেওয়ার ঘোষণা তার আগেই ছিল।

ট্রাম্প যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক অঙ্গন থেকে আরও বিচ্ছিন্ন, আরও সুরক্ষিত করা, ‘আমেরিকা ফার্স্ট’ নীতি নেওয়া এবং চীনের পণ্যের ওপর শুল্ক আরোপের অঙ্গীকার করেছেন। একইসঙ্গে তিনি রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক এবং ন্যাটোতে তহবিল কমানোর কথা বলেছেন। অভিবাসননীতি কঠোর করা, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তোলা, ১২-জাতির ট্রান্স-প্যাসিফিক অংশীদারিত্ব বাণিজ্য চুক্তি এবং কানাডা ও মেক্সিকোর সঙ্গে করা নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট চুক্তি থেকে সরে আসার পরিকল্পনা নিয়েও ট্রাম্প দাপ্তারিক নোটিশ দেবেন।

জানুয়ারি ২১, ২০১৭

মন্তব্য করুন: