• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জীবন-যাপন

চাটমোহরের ১৫৫ স্কুলে পরিচালিত হলো ক্ষুদে ডাক্তার কার্যক্রম

পাবনা প্রতিনিধি

 প্রকাশিত: ০৮:১৯, ২৬ আগস্ট ২০২২

চাটমোহরের ১৫৫ স্কুলে পরিচালিত হলো ক্ষুদে ডাক্তার কার্যক্রম

চাটমোহর পৌর সদরের ডি. এ. জয়েন উদ্দিন স্কুলে ক্ষুদে ডাক্তার সহপাঠীদের স্বাস্থ্য পরীক্ষা করছে।

পাবনা: পাবনার চাটমোহরের শিশুদের স্বাস্থ্য সচেতন করে তুলতে ১৫৫ প্রাথমিক বিদ্যালয়ে সপ্তাহব্যাপী পরিচালিত হলো ক্ষুদে ডাক্তার কার্যক্রম। শিশুর মাধ্যমে শিশুদের স্বাস্থ্য শিক্ষার বিদ্যালয় ভিত্তিক এ কার্যক্রম শিশুদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে সহায়ক হবে।

জানা গেছে, ক্ষুদে ডাক্তার কার্যক্রম পরিচালনার জন্য চাটমোহরে প্রাথমিক স্তরের ১৫৫ স্কুলে প্রতি শ্রেণির ৩ জন করে মোট ১৫ জন শিক্ষার্থীর একটি করে দল গঠন করা হয়। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির চটপটে বাকপটু শিক্ষার্থীদের ডাক্তার বানানো হয়। গাইড শিক্ষকদের সহায়তায় তারা এ্যাপ্রোন পরে অন্যান্য শিক্ষার্থীর ওজন উচ্চতা পরিমাপ ও দৃষ্টি শক্তি পরীক্ষা করে।

২০১১ সালে উদ্ভাবন করা ক্ষুদে ডাক্তার কার্যক্রমের আওতায় পর্যায়ক্রমে শিক্ষার্থীদের কৃমি নিয়ন্ত্রণ, জলাতঙ্ক, ম্যালেরিয়া, পুষ্টিহীনতা, ভিটামিন এ ক্যাম্পেইন, ব্যক্তিগত স্বাস্থ্য-শিক্ষা কার্যক্রমে যুক্ত করা হয়। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে এ কর্মসূচি বাস্তবায়ন করছে।

চাটমোহর পৌর সদরের ডি. এ. জয়েন উদ্দিন স্কুলের প্রধান শিক্ষিকা সন্ধ্যা কিরিটি সময়বিডি.কম-কে জানান, ক্ষুদে ডাক্তার কার্যক্রম পরিচালিত হওয়ায় শিশুরা স্বাস্থ্য সচেতন হবে। রোগজীবাণু সম্পর্কে ভালো ধারণা পাবে। পরিষ্কার পরিচ্ছন্ন হতে উদ্বুদ্ধ হবে। সহপাঠীদের মাধ্যমে স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞান অর্জন করতে পারবে।

চাটমোহর উপজেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার মাহবুবুর রহমান সময়বিডি.কম-কে জানান, চাটমোহরের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২০ আগস্ট থেকে সপ্তাহব্যাপী এ কার্যক্রম চলছে। পরীক্ষাকালে কোন শিক্ষার্থীর সমস্যা চিহ্নিত হলে শিক্ষার্থীর মাধ্যমে তার অভিভাবককে জানানো হবে। ফলে অভিভাবক চিকিৎসকের স্মরণাপন্ন হয়ে দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে পারবেন।

আগস্ট ২৬, ২০২২

আইকেআর/এবি/

মন্তব্য করুন: