• ঢাকা

  •  সোমবার, মার্চ ৪, ২০২৪

সাহিত্য-সংস্কৃতি

কবি তাহমিনা কলির কাব্যগ্রন্থ যমুনা পাড়ের মেয়ে-এর প্রকাশনা উৎসব

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ২২:০৯, ১২ সেপ্টেম্বর ২০২৩

কবি তাহমিনা কলির কাব্যগ্রন্থ যমুনা পাড়ের মেয়ে-এর প্রকাশনা উৎসব

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: উদীয়মান কবি, আবৃত্তিকার, উপস্থাপিকা তাহমিনা হোসেন কলির প্রথম কাব্যগ্রন্থ 'যমুনা পাড়ের মেয়ে' গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় সিরাজগঞ্জের প্রতিধ্বনি আবৃত্তি কেন্দ্রের আয়োজনে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে এই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

তিনি বলেন, 'যমুনা পাড়ের মেয়ে' বইটির মধ্যে কবির ভালবাসা, উপলব্ধি এবং অনুভবের বর্ণিল প্রকাশ দেখতে পাওয়া যায়। আমরা কবি ও সাহিত্যিকদের দেখেছি তারা অমর হয়েছেন তাদের সৃষ্টিকর্মের মাধ্যমে। কবিতার যে শক্তি সেই শক্তি দিয়েই কবিরা খুব সহজেই মানুষের মনকে দখল করে ফেলতে পারেন। সময় ও সমাজের সত্যকে ধারণ করেই কবিতা অনাগত কালের অভিসারী। স্বদেশের সঙ্গে জড়িয়ে থাকে কবির পরিচয়। কবি মাত্রই সংবেদনশীল মানুষ, তাই তাদের দেশপ্রেমানুভূতি সাধারণ মানুষের চাইতে প্রখর হয় স্বাভাবিকভাবেই।

উপাচার্য এ সময় কবি তাহমিনা কলির বিভিন্ন কবিতার চরণ উল্লেখ করে তার স্বদেশ ভাবনা, ভাষাশহীদ, মুক্তিযোদ্ধা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা, সমাজ সচেতনতা, সামাজিক দায়বদ্ধতা, প্রেমিক প্রেমিকার সম্পর্ক, বিরহ-বিচ্ছেদ নিয়ে লেখা কবিতায় উপস্থাপিত কবির উপলব্ধির ব্যাখ্যা বিশ্লেষণ করেন। 

উপাচার্য আরো বলেন, ভালোবাসাবিহীন পৃথিবী ঊষর মরুর মতো, তাই কবিরা চিরকাল প্রেমের পূজারি, কারণ তারা সৌন্দর্যকে চায়, কল্যাণকে চায়, সত্যকে চায়। কবিতা, সাহিত্য ও শিল্প চিরকাল সত্য সুন্দর কল্যাণকে তার সঙ্গী করেছে। এই পৃথিবী ততদিন মানুষের যতদিন মানুষ সত্য সুন্দর ও কল্যাণকে ভালোবাসবে।

প্রতিধ্বনি আবৃত্তি কেন্দ্রের উপদেষ্টা সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদ উদ্দিন পবলু'র সভাপতিত্বে অনুষ্ঠানে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শুভ উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যকার আনু ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কবি আব্দুল বারী শেখ, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জের সভাপতি ড. জান্নাত আরা তালুকদার হেনরী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য মমিন বাবু, সিরাজগঞ্জ নজরুল অ্যাকাডেমির সভাপতি সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক মোঃ হেলাল আহমেদ, উল্লাপাড়া পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, প্রতিধ্বনি আবৃত্তি কেন্দ্রের উপদেষ্টা এস এম সাইদুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক ইমরান মুরাদ, চিকিৎসক ও কবি ডাঃ নিত্যরঞ্জন পাল, নাবিক নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক আসিফ ইকবাল, রবীন্দ্র সংগীত শিল্পী ও শিক্ষক নূরে আলম হীরা প্রমুখ।

অনুষ্ঠান উপস্থাপনা করেন আবৃত্তিকার এ কে আজাদ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন, প্রকাশনা উৎসব উদযাপন কমিটি প্রতিধ্বনি আবৃত্তি কেন্দ্রের আহ্বায়ক ফরিদুল ইসলাম সোহাগ। 

কবিতা আবৃত্তি করে কবি তাহমিনা কলির ছেলে নুরনবী ইসলাম কাব্য। তাছাড়া মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক-সহ হাজারো মানুষ উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বর ১২, ২০২৩

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: