• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

প্রবাসের কথা

বাহরাইনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৫৮, ২৭ মার্চ ২০২৩

বাহরাইনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

মানামা (বাহরাইন): বাহরাইনের মানামায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। রবিবার (২৬ মার্চ) বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ও আনন্দমুখর পরিবেশে স্বাধীনতা ‍ও জাতীয় দিবসের ৫২তম বার্ষিকী উদযাপন করা হয়।

এ উপলক্ষ্যে স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গনে বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন। 

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ, উন্মুক্ত আলোচনা এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর একটি প্রামাণ্যচিত্র প্রর্দশন করা হয়।

রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম তার বক্তব্যের শুরুতে গভীর শ্রদ্ধার সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ও মুক্তিযুদ্ধে যারা শাহাদাত বরণ করেছে সে সকল বীর শহিদেরেকে এবং বীর মুক্তিযোদ্ধাদেরকে স্মরণ করেন। 

তিনি বলেন, বঙ্গবন্ধুর আত্মত্যাগ, অপরিসীম সাহস এবং সঠিক দিকনির্দেশনার ফসল হিসেবে আমরা পেয়েছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। জাতির পিতার নির্দেশিত পথ অনুসরণ করে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও স্মার্ট রাষ্ট্রে রূপান্তর করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এছাড়া তিনি বলেন, দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। 

রাষ্ট্রদূত তার বক্তব্যের শেষে প্রবাসে বসবাসরত বাংলাদেশিদেরকে দল ও মতের বিবেদ ভূলে একযোগে জাতির পিতার স্বপ্নের উন্নত, সমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল ‘সোনার বাংলাদেশ’ তথা প্রধানমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে কাজ করার জন্য আহ্বান জানান।

উল্লেখ্য, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাসের পৃষ্ঠপোষকতায় বাহরাইনের বহুল প্রচারিত ইংরেজি Gulf Daily News (GDN) পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। যেখানে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং মান্যবর রাষ্ট্রদূতের বাণী রয়েছে। 

রাষ্ট্রদূত ড. ইসলাম তার বাণীতে বাংলাদেশ ও বাহরাইনের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনাময় খাত নিয়ে আলোকপাত করেন। 

এছাড়া, বাহরাইনের মহামহিম বাদশা এবং ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী আমাদের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বাণী পাঠিয়েছেন।

পরিশেষে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের যারা শাহাদাত বরণ করেছেন এবং বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল পর্যায়ে ঐতিহাসিক ভূমিকা পালনকারী সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মার্চ ২৬, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: