• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

বাংলাদেশ

পশ্চিমা পোশাক পরে নরসিংদীতে তরুণী হেনস্তার প্রতিবাদ

বিশেষ প্রতিবেদক

 প্রকাশিত: ১২:১০, ৩০ মে ২০২২

পশ্চিমা পোশাক পরে নরসিংদীতে তরুণী হেনস্তার প্রতিবাদ

নরসিংদী রেলস্টেশনে পোশাক নিয়ে আপত্তি তুলে বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক তরুণীকে হেনস্তার প্রদিবাদে ‘পছন্দমতো পোশাক’ পরে গত শুক্রবার (২৭ মে) ঢাকা থেকে নরসিংদী রেলস্টেশনে গিয়েছিলেন ২০ তরুণ-তরুণী। সেখানে তারা পশ্চিমা পোশাক পরে অবস্থান করেন। তাদের এই যাত্রার নাম ‘অহিংস অগ্নিযাত্রা’। 

তাদের এ দলে শিল্পী, শিক্ষক, সংগঠক, নাট্যকর্মী, চলচ্চিত্র নির্মাতা, আলোকচিত্রী, গবেষক, উন্নয়নকর্মী ও প্রকৌশলীরা ছিলেন। এই দলে ছিলেন তৃষিয়া, সুরভী, অ্যানি, আনোয়ার, অর্ণব, নুভা, মম, অপরাজিতা, সামিহা, সানজানা, স্মিতা, লক্ষ্মী, অন্তরা, মিশু, প্রমি, জিসা, নিশা, বিজু, ইফফাত ও নীল।

প্রতিবাদ জানাতে তরুণীরা পশ্চিমা পোশাক পরিহিত অবস্থায় নরসিংদী রেল স্টেশনে অবস্থান করেন। তাদের এই প্রতিবাদ বেশ আলোচিত হয়েছে।

ঘটনা শুরু যেভাবে:
গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে হেনস্তার শিকার ওই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী দুই বন্ধুর সঙ্গে ভোর সাড়ে পাঁচটার দিকে ঢাকাগামী ঢাকা মেইল ট্রেনের অপেক্ষা করছিলেন। তার পরনে ছিল জিন্স ও টপ। অভিযোগ এ সময় স্টেশনে মধ্যবয়সী এক নারী ওই তরুণীকে জিজ্ঞাসা করেন, 'এটা কী পোশাক পরেছ তুমি?' তরুণীও পাল্টা প্রশ্ন করেন, 'আপনার তাতে কী সমস্যা হচ্ছে?' এ নিয়ে বাকবিতন্ডা শুরু হয়। এরমধ্যে সেই বিতর্কে যোগ দেন স্টেশনে অবস্থানরত অন্য কয়েকজন ব্যক্তি। এমন ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

ছড়িয়ে পড়া ভিডিওটিতে দেখা যায়, ওই তরুণীকে ঘিরে রেখেছে একদল ব্যক্তি। এর মধ্যেই এক নারী উত্তেজিত অবস্থায় কথা বলছেন। বয়স্ক এক ব্যক্তিও তরুণীর পোশাক নিয়ে কথা বলছেন। একপর্যায়ে ওই তরুণী সেখান থেকে চলে যেতে উদ্যত হলে ওই নারী দৌড়ে তাকে ধরে ফেলেন। এ সময় অশ্লীল গালিগালাজ করতে করতে তার পোশাক ধরে টান দেন ওই নারী। কোনো রকমে নিজেকে সামলে দৌড়ে স্টেশন মাস্টারের কক্ষে আশ্রয় নেন ওই তরুণী। পরে ভুক্তভোগী তরুণী জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-তে ফোন দিলে নরসিংদী মডেল থানার পুলিশ রেলস্টেশনে এসে তাদের ঢাকাগামী ট্রেনে তুলে দেয়।

এই ঘটনার ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ার পর এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। হেনস্তাকারীদের শাস্তির দাবি জানিয়েছেন অনেকে।

নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইমায়েদুল জাহেদী সংবাদমাধ্যমকে বলেন, “তরুণীকে হেনস্তার অভিযোগে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ও ৩০ ধারা এবং দণ্ডবিধির ১৪৩, ৩২৩ ও ৫০৬ ধারায় মামলা করা হয়েছে। মামলায় মো. ইসমাইল ও শিলা আক্তারের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও একজন নারী ও ৮ থেকে ১০ জন পুরুষকে আসামি করা হয়। এরই মধ্যে ইসমাইলকে এই মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তবে তরুণীকে গালিগালাজ, মারধর, শ্লীলতাহানির অভিযোগে মামলার আসামি শিলা আক্তারকে এখনো গ্রেপ্তার করা যায়নি। তবে তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।”

মে ৩০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: