• ঢাকা

  •  সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বাংলাদেশ

অনলাইন নিউজপোর্টালে শৃঙ্খলা আনার পরিকল্পনা চলছে: তথ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৪৮, ১ জুন ২০২৩

অনলাইন নিউজপোর্টালে শৃঙ্খলা আনার পরিকল্পনা চলছে: তথ্যমন্ত্রী

ঢাকা: অনলাইন নিউজপোর্টাল পরিচালনায় শৃঙ্খলা ফিরিয়ে আনার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৩১ মে) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে কিশোরগঞ্জ থেকে নির্বাচিত জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, মিথ্যা ও বানোয়াট খবর ছড়িয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্নকারী ২৩৯টি অনলাইন নিউজপোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিল করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাধ্যমে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) অনুরোধ করা হয়েছে।

এ ছাড়া, কোনো অনলাইন পত্রিকা বা পোর্টালে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ থাকলে তা বন্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বুধবার বিকেলে স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

আরেক প্রশ্নে তথ্যমন্ত্রী জানান, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা এক হাজার ১৫৮টি। এরমধ্যে দৈনিক পত্রিকা ৫২২টি, সাপ্তাহিক পত্রিকা ৩৪৭টি ও মাসিক পত্রিকা ২৮৯টি। সরকারি বিজ্ঞাপন বর্তমানে চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হয় না বিধায় বিজ্ঞাপন বাবদ সরকারি ব্যয় বা রাজস্ব আয়ের সঠিক তথ্য এ অধিদপ্তরে সংরক্ষিত নেই।

তবে ‘এ’ শ্রেণিভুক্ত জাতীয় দিবসের ক্রোড়পত্র প্রকাশের বিল থেকে ১৫ শতাংশ ভ্যাট, ১০ শতাংশ সরকারি কর, ৪ শতাংশ আয়কর ও ২ শতাংশ সার্ভিস চার্জ আদায় বাবদ ২০২১-২০২২ অর্থবছরে ঢাকা জেলা থেকে প্রকাশিত পত্রিকা থেকে মোট ২ কোটি ৫৩ লাখ ২৭ হাজার ৯৫৭ টাকা রাজস্ব আদায় করা হয়েছে।

জুুন ১, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: