• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

বাংলাদেশ

কয়লা সঙ্কটে বন্ধ হয়ে গেলো পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১৫:৩১, ৫ জুন ২০২৩

কয়লা সঙ্কটে বন্ধ হয়ে গেলো পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র

ঢাকা: অবশেষে কয়লা না থাকায় পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদনও পুরোপুরি বন্ধ হয়ে গেলো। পটুয়াখালীর পায়রা বিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিট মিলে উৎপাদনের সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। নতুন করে কয়লা এলে চলতি মাসের শেষ নাগাদ বিদ্যুৎকেন্দ্রটি আবার উৎপাদনে ফিরতে পারে বলে জানা গেছে। 

সোমবার (৫ জুন) দুপুর সাড়ে ১২টায় পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ করা হয় বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন বিসিপিসির ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম।

তিন বছর আগে উৎপাদনে আসে পায়রা বিদ্যুৎকেন্দ্র। ডলার-সংকটে বিল বকেয়া ফলে কয়লা সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দেশের সবচেয়ে বড় এই বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ করা হয়েছে।

এর আগে ডলার-সংকটে কয়লা কিনতে না পেরে দুই দফায় বন্ধ হয়েছিল বাগেরহাটের রামপাল বিদ্যুৎকেন্দ্র। তবে এই বিদ্যুৎকেন্দ্রটি এখন উৎপাদনে রয়েছে।

পায়রা বিদ্যুৎকেন্দ্রের মালিকানায় রয়েছে চীন ও বাংলাদেশের যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (বিসিপিসি)।

পায়রা বিদ্যুৎকেন্দ্র সূত্র বলছে, কয়লা আসতে অন্তত ২৫ দিন সময় লাগতে পারে। সে হিসাবে জুনের শেষ সপ্তাহে আবার বিদ্যুৎ উৎপাদন শুরু হতে পারে। কয়লা আমদানির ঋণপত্র খোলা হয়েছে। ১২ জুন জাহাজে কয়লা তোলার কথা।

বিসিপিসির ব্যবস্থাপনা পরিচালক সংবাদমাধ্যমকে বলেন, বকেয়ার ১০ কোটি ডলার পরিশোধ করা হয়েছে। এতে পায়রা বিদ্যুৎকেন্দ্রের ওপর আস্থা রেখে কয়লা সরবরাহ শুরু করতে যাচ্ছে সরবরাহকারী প্রতিষ্ঠান। যত দ্রুত কয়লা আনা যায়, তার চেষ্টা চলছে।

জুন ৫, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: