• ঢাকা

  •  শুক্রবার, মে ১০, ২০২৪

বাংলাদেশ

পদ্মাসেতুর ঋণের আরো দুই কিস্তি পরিশোধ

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:২৭, ২০ জুন ২০২৩

পদ্মাসেতুর ঋণের আরো দুই কিস্তি পরিশোধ

ঢাকা: পদ্মাসেতু নির্মাণের জন্য নেওয়া ঋণের তৃতীয় ও চতুর্থ কিস্তি বাবদ মোট ৩১৬.০২ কোটি টাকা পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

সোমবার (১৯ জুন) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মঞ্জুর হোসেন অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে ৩১৬,০২,৬৯,০৯৩ টাকার চেক হস্তান্তর করেন বলে এক তথ্য বিবরণীতে জানানো হয়।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মন্ত্রিসভার সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সিনিয়র সচিবগণ, অন্যান্য সচিব এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে দেশের বৃহত্তম অবকাঠামো পদ্মাসেতু নির্মাণ করেছে এবং এতে মোট ৩২ হাজার ৬০৫.৫২ কোটি টাকা ব্যয় হয়েছে। নির্মাণ ব্যয়ের প্রায় পুরো অর্থই বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ২০২২ সালের ৬ জুলাই সরকারের অর্থ বিভাগের সাথে একটি সংশোধিত ঋণ চুক্তি স্বাক্ষর করে। এ চুক্তি অনুযায়ী ১ শতাংশ সুদের হারে ৩৫ বছরের মধ্যে ঋণ পরিশোধ করা হবে। ঋণ পরিশোধের সময়সূচি অনুযায়ী প্রতি অর্থবছরে চার কিস্তি করে মোট ১৪০টি কিস্তিতে সুদ পরিশোধ করা হবে।

এছাড়া সেতুর ডিটেইল ডিজাইনের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ১৫ বছর মেয়াদে দুটি ঋণ চুক্তির আওতায় দুই শতাংশ সুদে অঙ্ক নেয়া হয়েছে। যা বছরে চারটি কিস্তি করে মোট ৬০টি কিস্তিতে সুদ-আসলসহ মোট ২ কোটি ৮০ লাখ ৯৯ হাজার ৩৩০ এসডিআর পরিশোধ করা হবে।

চুক্তির পর ২০২২-২৩ অর্থবছর থেকে সেতুর ঋণ পরিশোধ শুরু হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ঋণ পরিশোধের জন্য ২০৫৬-৫৭ অর্থবছর পর্যন্ত সময় পাবে। - বাসস

জুন ২০, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: