• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

জেলার খবর

ঐতিহাসিক সাঁওতাল ও কৃষক বিদ্রোহ দিবস পালিত

দিনাজপুর প্রতিনিধি:

 প্রকাশিত: ১৪:০১, ১ জুলাই ২০২২

ঐতিহাসিক সাঁওতাল ও কৃষক বিদ্রোহ দিবস পালিত

ছবি: সময়বিডি.কম

দিনাজপুর: দিনাজপুরে ঐতিহাসিক সাঁওতাল ও কৃষক বিদ্রোহ দিবস পালিত হয়েছে। ভারতের ভগলপুরের ভগনাডিহি গ্রামে ১৯৫৫ সালে ৩০ জুন ১০ হাজার সাঁওতাল কৃষকের বিশাল জমায়েত হয়। ওই সভায় সিদ্ধান্ত হয় অত্যাচারী শোষকদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সবাইকে এক হয়ে লড়তে হবে।

সাঁওতাল বিদ্রোহ ব্রিটিশ সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামের ইতিহাসে এক গৌরবোজ্জল অধ্যায়। ব্রিটিশ সাম্রাজ্যবাদ ও তাদের এ দেশিয় দালাল সামন্ত জমিদার, সুদখোর ও তাদের লাঠিয়াল বাহিনী এবং পুলিশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে সাঁওতাল নেতা সিধু, কানু, চাঁদ ও ভৈরব এই চার ভাইয়ের নেতৃত্বে রুখে দাঁড়ায় সাঁওতালরা।

এ উপলক্ষে বৃহস্পতিবার (৩০ জুন) মির্জাপুর সদর দিনাজপুর জীবন্ত নৌকা আদিবাসী সংগঠনের আয়োজনে সাঁওতাল ও বিদ্রোহ কৃষক দিবস পালিত হয়। 

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আদিবাসি নেতা হিমান মুরমু তার বক্তব্যে বলেন, সাঁওতাল জাতির ইতিহাসে অত্যাচার আর জুলুমের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর পথ প্রদর্শক হিসেবে গৌরবময় ইতিহাস সৃষ্টিকারী নেতৃত্বদানের মাধ্যমে শহীদ সিধু ও কানু-সহ অন্যান্য সাহসী সংগ্রামী নেতাদের আমরা বিনম্রচিত্তে স্মরণ করি। তবে আজও দেশে দেশে সাঁওতাল জাতির মানুষেরা একই পরিস্থিতি ও অবস্থার মধ্যে রয়েছে। তাই আসুন আমরা সেই গৌরবময় ইতিহাস থেকে প্রেরণা নিয়ে আমাদের সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে সচেষ্ট হই। আর এই কাজ করতে হলে আমাদেরকে অবশ্যই সংগঠিত হতে হবে। কারণ একতাই হচ্ছে যে কোন সমস্যা সমাধানের সহজ উপায় ও পথ। আসুন আমরা দল মত নির্বিশেষে সাঁওতাল জাতির ঐক্য গড়ে তুলি।

জুলাই ১, ২০২২

আব্দুস সালাম/এবি/

মন্তব্য করুন: