• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

জেলার খবর

তাড়াশে ৪৫ মণ্ডপে হবে শারদীয় দুর্গাপূজা

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ২১:২১, ১১ অক্টোবর ২০২৩

তাড়াশে ৪৫ মণ্ডপে হবে শারদীয় দুর্গাপূজা

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে এ বছর ৪৫টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হবে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব।

দুর্গাপূজাকে সামনে রেখে এরই মধ্যে মণ্ডপে মণ্ডপে প্রতিমা তৈরি ও রং তুলির আচরে অলংকরণ, সজ্জায়নের কাজ শুরু হয়েছে পুরোদমে।

এ ছাড়াও দুর্গাপূজা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ইতোমধ্যে সকল প্রস্ততি সম্পুর্ণ করেছে। প্রতিটি মণ্ডপে তারা নিয়মিত পরিদর্শন ও খোঁজখবর রাখছেন।

পূজার সময়ে প্রতিটি মণ্ডপে আনসারদের পাশাপাশি পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন বলে আইন প্রয়োগকারী সংস্থা জানিয়েছে।

মৃৎশিল্পী রঞ্জিত পাল জানান, বংশপরম্পরায় তারা এই প্রতিমা তৈরির কাজ করছেন। এবারও কাজ করছেন। ইতোমধ্যে অনেকগুলো প্রতিমা তৈরি হয়েছে এবং মণ্ডপে সরবরাহ করাও হয়েছে। এখন চলছে রংতুলির কাজ।

তিনি আরও জানান, এখানে ৩০ হাজার টাকা থেকে শুরু করে লক্ষাধিক টাকার প্রতিমা তৈরি হচ্ছে। তবে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় প্রতিমার দামও অনেকটা বেড়েছে। ফলে আগের মত প্রতিমা বিক্রি করে লাভ হয় না। তার পরও প্রায় সারা বছরই প্রতিমা তৈরি করে থাকেন তারা।

তাড়াশ উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি রজত কুমার ঘোষ জানান, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। মৃৎশিল্পীদের ব্যস্ততার পাশাপাশি আয়োজকরাও পার করছেন ব্যস্ত সময়। তাড়াশ উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌর এলাকায় এ বছর ৪৫টি পূজা হবে। এর মধ্যে তাড়াশ সদর ইউনিয়নে ২টি, পৌর এলাকায় ১৪টি, মাধাইনগর ইউনিয়নে ৬টি, দেশীগ্রাম ইউনিয়নে ১০টি, তালম ইউনিয়নে ৫টি, সগুনা ইউনিয়নে ১টি, বারুহাস ইউনিয়নে ৪টি, মাগুড়া বিনোদ ইউনিয়নে ২টি ও নওগাঁ ইউনিয়নে ১টি।

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.শহিদুল ইসলাম বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা সুষ্ঠু, সুন্দর, নিরাপদ ও শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার লক্ষ্যে আইনশংখলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।

অক্টোবর ১১, ২০২৩

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: