• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

ফিচার

কটিয়াদীতে চারশ' বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা

নিজস্ব প্রতিনিধি

 প্রকাশিত: ০৪:২১, ১৩ ফেব্রুয়ারি ২০২০

কটিয়াদীতে চারশ' বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের কটিয়াদীতে শুরু হয়েছে চারশ' বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা। এই  মেলাটি জেলার সবচেয়ে বড় গ্রামীণ মেলা হিসেবে পরিচিত। ঐতিহ্যবাহী এ মেলাকে ঘিরে উৎসবে মেতেছে আশপাশের এলাকার মানুষ।

গত ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই মেলা চলবে ১৬ই ফেব্রুয়ারি পর্যন্ত।

কুড়িখাই গ্রামসহ আশপাশের গ্রামগুলোতে এখন উৎসবের আমেজ। এ মেলার জন্যই সারাবছর অপেক্ষা করেন স্থানীয়রা।

শুধু কটিয়াদী নয় দেশের বিভিন্ন এলাকা থেকে লোকজন যায় সেখানে। মেলা উপলক্ষ্যে গ্রামের জামাইদের দাওয়াত দিয়ে আপ্যায়ন করা এখানকার রীতি। সেই সুবাদে বাবার বাড়িতে আসে গ্রামের মেয়েরাও।

মেলার সবচেয়ে বড় আকর্ষণ মাছ। বড় বড় বিভিন্ন জাতের মাছ উঠেছে মেলায়। চড়া দামে বিক্রিও হচ্ছে এসব। জামাইরা এসব মাছের মূলক্রেতা। মেলা থেকে মাছ কিনে শ্বশুরবাড়ি বেড়াতে যাওয়া এখানকার পুরনো রীতি।

কুড়িখাই গ্রামের এক থেকে দেড় কিলোমিটার এলাকায় মেলা উপলক্ষ্যে বসেছে বিভিন্ন দোকানপাট। মেলার দোকান বরাদ্দ থেকে যে আয় হয়, তা দিয়ে মাজার ও মসজিদের উন্নয়নের কাজ করা হয়।

মেলা আয়োজক কমিটির সভাপতি ও কটিয়াদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আকতারুন নেছা বলেন, মেলায় সার্বিক নিরাপত্তার স্বার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছেন। এমনকি মেলার কারণে এলাকার সাধারণ মানুষদের যেন দুর্ভোগ পোহাতে না হয় সেদিকেও খেয়াল রাখা হয়েছে বলেও জানান তিনি।

কথিত আছে শাহ শামসুদ্দিন বুখারি (রাঃ) তিনজন সঙ্গী নিয়ে কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উজেলার মুমুরদিয়া ইউনিয়নের কুড়িখাই এলাকায় ইসলাম ধর্ম প্রচার শুরু করেন। তাঁর মৃত্যুর পর ভক্তরা মাজারকে ঘিরেই কুড়িখাই মেলার আয়োজন করেন।

স্থানীয়রা জানান, প্রায় চারশ' বছর ধরে কুড়িখাই মেলাটি হচ্ছে।

ফেব্রুয়ারি ১৩, ২০২০

মন্তব্য করুন: