• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

অর্থ ও কৃষি

কাহারোলে শেষ মুহূর্তে আমন ধানের চারা রোপনে ব্যস্ত চাষীরা

দিনাজপুর প্রতিনিধি:

 আপডেট: ২১:২২, ৬ আগস্ট ২০২২

কাহারোলে শেষ মুহূর্তে আমন ধানের চারা রোপনে ব্যস্ত চাষীরা

ছবি: সময়বিডি.কম

দিনাজপুর: দিনাজপুরের কাহারোল উপজেলার আমন চাষীরা গত কয়েদিন বৃষ্টি হওয়ায় আমন চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে উপজেলায় আমন ধান চাষের লক্ষ্য মাত্রা অতিক্রম করবে বলে কৃষি বিভাগ মনে করছে।

জানা যায়, চলতি রোপা আমন মৌসুমে উপজেলার ছয়টি ইউনিয়নে ১৫ হাজার ৭৫০ হেক্টর জমিতে আমনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। 

শুক্রবার (৫ আগস্ট) উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকরে সাথে কথা বলে জানা গেছে, বর্ষায় সেচবিহীন কম খরচে আমন ধান চাষ করে লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা। গত কয়েদিনের বৃষ্টিতে কৃষকদের মনে স্বস্থি ফিরেছে। ইতোমধ্যে জমিতে আমনের চারা পুরাদমে রোপন করছেন তারা।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আবু জাফর মো. সাদেক জানান তীব্র খরা ও বৃষ্টিপাত না হওয়ায় রোপা আমন ধান লাগাতে পারেনি অনেক চাষী। তবে বৃষ্টি একটু দেরিতে হলেও আষাঢ়ের শেষ সপ্তাহ থেকে শ্রাবণ মাসে আমন রোপনের উপযুক্ত সময়। এখন শ্রাবণ মাস চলছে। এই মাসে আমন রোপন শেষ হবে। এখন আর কৃষকের সেই সমস্যা নেই। আশা করা যাচ্ছে এ বছর উপজেলায় আমন চাষের লক্ষ্য মাত্র পূরণ হবে। কৃষকদের আমন রোপনে সকল প্রকার সহযোগীতা ও পরামর্শ দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ।

আগস্ট ৬, ২০২২

আব্দুস সালাম/এবি/

মন্তব্য করুন: