• ঢাকা

  •  শনিবার, মে ৪, ২০২৪

অর্থ ও কৃষি

সরকার নির্ধারিত দামে আলু পেঁয়াজ ডিম বিক্রি হচ্ছে না চাটমোহরে

পাবনা প্রতিনিধি

 প্রকাশিত: ২২:৪৯, ১৬ সেপ্টেম্বর ২০২৩

সরকার নির্ধারিত দামে আলু পেঁয়াজ ডিম বিক্রি হচ্ছে না চাটমোহরে

ছবি: সময়বিডি.কম

পাবনা: বাণিজ্যমন্ত্রী তিনটি কৃষিপণ্যের দাম বেধে দেওয়ার পরও ঘোষিত দাম অনুযায়ী বিক্রি হচ্ছে না। ঘোষণা অনুযায়ী প্রতিটি ফার্মের ডিম ১২ টাকা, আলু খুচরা পর্যায়ে ৩৫-৩৬ টাকা ও পেঁয়াজ ৬৪-৬৫ টাকা বিক্রি হওয়ার কথা থাকলেও চাটমোহরে নির্ধারিত মূল্যে এ পণ্যগুলো বিক্রি হচ্ছে না। ফলে ঠকেই চলছেন ভোক্তা। 

শনিবার (১৬ সেপ্টেম্বর) চাটমোহর থানা বাজার এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে এ তথ্য। গত বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে এই দাম নির্ধারণ করে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

খুচরা সবজি বিক্রেতা বেল্লাল হোসেন জানান, বর্তমানে প্রতি কেজি হল্যান্ডের (কার্ডিনাল) আলু ৪৫ টাকা, দেশি আলু ৫৫ টাকা এবং প্রতি কেজি পেঁয়াজ ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। 

রাকিব ট্রেডার্সের স্বত্তাধিকারি আড়তদার আজিবর রহমান জানান, শনিবার চাটমোহরের আড়তে পাইকারি প্রতি কেজি হল্যান্ডের (কার্ডিনাল) আলু ৩৯ টাকা, দেশি আলু ৪৯ টাকা এবং পেঁয়াজ ৬৬ থেকে ৬৮ টাকায় বিক্রি হয়েছে। 

চাটমোহর জিরো পয়েন্ট এলাকার শুভ ডিম আড়তের স্বত্তাধিকারী সুশান্ত বাগচী জানান, প্রতিটি ডিম পাইকারি ১১ টাকা ২০ পয়সায় বিক্রি হচ্ছে।

পৌর সদরের বালুচর মহল্লার ফল বিক্রেতা মুন্নাফ হোসেন জানান, প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৫০ টাকায়। সরকার মূল্য নির্ধারণের পরও আলু এবং পেঁয়াজের দাম কমেনি। এ পণ্য দুটো কিছু দিন আগের দামেই বিক্রি হচ্ছে। পণ্যের মূল্য নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাজার মনিটরিং জোড়দার করার দাবী জানান তিনি।

এ ব্যাপারে চাটমোহর ব্যবসায়ী সমিতির সভাপতি মোখলেছুর রহমান বিদ্যুৎ জানান, আমি এ ব্যাপারে কিছু পাইকারি ব্যবসায়ীর সাথে কথা বলেছি। ব্যবসায়ীরা জানিয়েছেন, মোকামে নির্ধারিত মূল্যে আলু, পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। মোকাম থেকে নির্ধারিত মূল্যের চেয়ে কিছু বেশি দামে পাইকারদের এ পণ্য কিনতে হচ্ছে তাই বিক্রিও করতে হচ্ছে একটু বেশি দামে।

সেপ্টেম্বর ১৬, ২০২৩

ইকবাল কবীর রনজু/এবি/

মন্তব্য করুন: