• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

পোল্যান্ড বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

নিউজ ডেস্ক:

 আপডেট: ০৯:১৮, ২৮ এপ্রিল ২০২২

পোল্যান্ড বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

ছবি: সংগৃহীত

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাস কোম্পানি গ্যাজপ্রম পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। রাশিয়া বলছে, এ দেশগুলোর গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার কারণ হলো তারা রুশ মুদ্রা রুবলে গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকার করেছিল।

বুধবার (২৭ এপ্রিল) গ্যাজপ্রম জানায়, পোল্যান্ড এবং বুলগেরিয়া রুবেলে মূল্য পরিশোধ না করায় তাদের গ্যাস সরবরাহ স্থগিত করা হবে। গ্যাজপ্রম বলেছে, ৪টি নামহীন প্রাকৃতিক গ্যাস ক্রেতা রাশিয়াকে রুবেলে অর্থ প্রদান করেছে এবং ১০টি ইউরোপীয় কোম্পানি রুশ মুদ্রায় অর্থ প্রদানের জন্য রুবেল একাউন্ট তৈরি করেছে বলে রিপোর্ট করেছে ব্লুমবার্গ নিউজ।

ইইউ দেশগুলোর মধ্যে পোল্যান্ড ও বুলগেরিয়াই হচ্ছে প্রথম দেশ- যাদের জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয়া হলো। দুটি দেশই রাশিয়ার গ্যাসের ওপর বিপুলভাবে নির্ভরশীল।

পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুজা বলেন, রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ করার পদক্ষেপ “মৌলিক আইনি নীতি” লঙ্ঘন করেছে।

বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রী আলেকজান্ডার নিকোলভ বলেন, প্রাকৃতিক গ্যাসকে একটি “রাজনৈতিক ও অর্থনৈতিক অস্ত্র” হিসেবে ব্যবহার করা হচ্ছে।

গত মাসে পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে রুবলের দাম পড়তে থাকার মুখে রুশ প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করেছিলেন যে সকল রুশ জ্বালানির ক্রেতাকে এর মূল্য পরিশোধ রুশ মুদ্রা রুবলে করতে হবে।

ইতোমধ্যে অন্য আরো কিছু ইইউ দেশ রুবলে রাশিয়ান গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকার করেছে, তবে সেসব দেশে সরবরাহ এখনো অব্যাহত আছে। এর মধ্যে আছে অস্ট্রিয়া ও জার্মানি। অস্ট্রিয়ার ৮৯ শতাংশ গ্যাস আসে রাশিয়া থেকে। অন্যদিকে জার্মানিও গত সপ্তাহে বলেছে, বর্তমানে তাদের গ্যাস সরবরাহ নিরাপদ থাকার গ্যারান্টি আছে। সূত্র: বিবিসি, ভিওএ

এপ্রিল ২৮, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: