• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

পশ্চিমা দেশগুলোর উস্কানির কারণে ইউক্রেনে অভিযান চালানো হয়: পুতিন

নিউজ ডেস্ক:

 আপডেট: ০৮:৫৩, ১০ মে ২০২২

পশ্চিমা দেশগুলোর উস্কানির কারণে ইউক্রেনে অভিযান চালানো হয়: পুতিন

ছবি: সংগৃহীত

পশ্চিমা দেশগুলোর উস্কানির কারণেই ইউক্রেনে রাশিয়ার অভিযানের প্রয়োজন দেখা দিয়েছিল বলে এক ভাষণে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভাষণের সময় তার দুপাশে রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তার উপস্থিত ছিলেন।

রাজধানী মস্কোয় এক বিরাট সামরিক প্যারেডে দেয়া ভাষণে পূর্ব ইউক্রেনে রুশ অভিযানকে 'নিজে আক্রান্ত হবার আগেই চালানো আক্রমণ' বলে বর্ণনা করে বলেছেন, সেখানে থাকা রুশ সৈন্যরা মাতৃভূমিকে রক্ষা করছে।

তিনি অভিযোগ করেন, ক্রাইমিয়া ও ডনবাসে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা করছিল ইউক্রেন- যে এলাকাগুলো এখন রাশিয়া সম্পূর্ণ বা অংশবিশেষ নিয়ন্ত্রণ করছে। তবে, এ অভিযোগের পক্ষে তিনি কোন প্রমাণ দেননি।

মাতৃভূমি রক্ষা করা পবিত্র কর্তব্য বলে উল্লেখ করে সেনাবাহিনীর উদ্দেশ্যে পুতিন বলেন, আপনারা আজ যুদ্ধ করছেন ডনবাসে আমাদের লোকদের রক্ষার জন্য, আমাদের স্বদেশভূমি রাশিয়ার নিরাপত্তার জন্য।

ন্যাটোর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, 'তারা ডনবাসে আমাদের ঐতিহাসিক ভূমিতে অনুপ্রবেশ করার জন্য একটি অপারেশনের প্রস্তুতি নিচ্ছিল। কিয়েভে তারা পারমাণবিক অস্ত্র পাওয়ার সম্ভাবনার কথা বলছিল। ন্যাটো আমাদের নিকটবর্তী ভূখণ্ডে খোঁজখবর করছিল - যা আমাদের ও আমাদের সীমান্তের জন্য স্পষ্ট হুমকি হয়ে দাঁড়ায়।'

ভাষণে ভ্লাদিমির পুতিন বলেন, যুদ্ধে নিহত ও আহতদের পরিবারগুলো যেন বিশেষ সহায়তা পায় - তার জন্য তিনি এক বিশেষ ডিক্রিতে স্বাক্ষর করছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসী জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের বার্ষিকী উদযাপন উপলক্ষে মস্কোর রেড স্কোয়ারে এই প্যারেড অনুষ্ঠিত হয়। দিনটি রাশিয়ায় বিজয় দিবস হিসেবে পালিত হয়। সূত্র: বিসিসি

মে ১০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: