• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

ইউরোপে গ্যাস সরবরাহের রাশিয়ার লাইন বন্ধ করে দিয়েছে ইউক্রেন

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৫৪, ১২ মে ২০২২

ইউরোপে গ্যাস সরবরাহের রাশিয়ার লাইন বন্ধ করে দিয়েছে ইউক্রেন

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের একটি পাইপলাইন কেটে দিয়েছে ইউক্রেন। ওই পাইপলাইন দিয়ে গ্যাস ইউরোপীয় আবাসিক বাড়ি এবং শিল্প কারখানাগুলোতে সরবরাহ করা হতো। 

বুধবার (১১ মে) ইউক্রেনের প্রাকৃতিক গ্যাস পাইপলাইন অপারেটর জানিয়েছেন, গ্যাসের আপাত নির্গমনসহ শত্রুবাহিনীর হস্তক্ষেপের কারণে, মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের একটি কেন্দ্রের মাধ্যমে রাশিয়ার যে চালান চলছিল তা বন্ধ করে দিচ্ছে।

পশ্চিম ইউরোপে সরবরাহ করা রাশিয়ার গ্যাসের প্রায় এক-তৃতীয়াংশ ইউক্রেনের মধ্যদিয়ে যায়। 

যদিও একজন বিশ্লেষক বলেছেন, এর তাৎক্ষণিক প্রভাব সীমিত হতে পারে, কারণ এর বেশিরভাগ অন্য পাইপলাইনের মাধ্যমেও পাঠানো যেতে পারে। 

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাস কোম্পানি গ্যাজপ্রম বলেছে, ইউক্রেনের মধ্যদিয়ে ইউরোপে প্রবাহিত গ্যাস আগের দিনের তুলনায় ২৫ শতাংশ কমেছে।

ইউরোপীয় ইউনিয়ন, ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়াকে শাস্তি দেয়ার ঘোষিত প্রচেষ্টার অংশ হিসেবে, ঘরবাড়ি এবং জ্বালানি শিল্পকে উষ্ণ রাখার জন্য রাশিয়ার জ্বালানীর উপর নির্ভরতা কমিয়ে আনতে চাইছে।

তবে, ২৭-সদস্যের ইউরোপীয় ইউনিয়ের রাষ্ট্রগুলোর সবাই এটা সমর্থন করছে না। হাঙ্গেরি বলছে, রাশিয়া থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেলে সেটা তার দেশের অর্থনীতি উপর একটি বড় আঘাত হানবে।

এদিকে, মস্কো কর্তৃক স্থাপিত খেরসন আঞ্চলিক প্রশাসনের উপপ্রধান কিরিল স্ট্রেমাসভ রাশিয়ার আরআইএ নভোস্তি বার্তা সংস্থাকে বলেছেন, "খেরসন শহরটি এখন রাশিয়ার অংশ।"

খেরসন হলো কৃষ্ণ সাগরের একটি বন্দর নগরী। এর জনসংখ্যা প্রায় তিন লাখ। প্রতিবেশী ক্রাইমিয়ার জন্য পানীয় জল সরবরাহ করা হয় এই শহর থেকে। যুদ্ধের প্রথম দিকেই রুশ বাহিনী শহরটি দখল করে নেয়। সূত্র: ভিওএ

মে ১২, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: