• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

ইউক্রেনের লিমান শহর রুশ-সমর্থিতদের দখলে

নিউজ ডেস্ক:

 আপডেট: ০৯:০৫, ২৮ মে ২০২২

ইউক্রেনের লিমান শহর রুশ-সমর্থিতদের দখলে

ছবি: সংগৃহীত

ফের একটি শহরের নিয়ন্ত্রণ হারালো ইউক্রেন। পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে রুশ অভিযান চলতে থাকার মধ্যেই সেখানকার রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা  লিমান নামে একটি গুরুত্বপূর্ণ শহর দখলে নিয়েছে বলে দাবী করেছে।

শনিবার (২৮ মে) বিবিসি জানায়, ইউক্রেনের স্লোভিয়ানস্ক শহরে যাওয়ার রাস্তায় এই লিমান শহরের অবস্থান। এটি একটি গুরুত্বপূর্ণ রেল জংশন। রাশিয়া যেভাবে পুরো ডনবাস এলাকার নিয়ন্ত্রণ দখল করার চেষ্টা করছে সেই প্রয়াসে এ শহরটি একটি গুরুত্বপূর্ণ টার্গেট।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির একজন উপদেষ্টা ওলেক্সেই আরেস্টোভিচ বলেছেন, তাদের পাওয়া খবর অনুযায়ী তারা লিমান হারিয়েছে, এবং রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা এখন শহরটি নিয়ন্ত্রণ করছে। লিমানের ওপর রুশ বাহিনী যে আক্রমণ চালিয়েছে তা ছিল সুসংগঠিত।

তবে লিমানের পতনের খবরটি কতটা সঠিক তা এখনো স্পষ্ট নয়। একজন ইউক্রেনীয় কর্মকর্তা বলেন, শহরটির উত্তর ও দক্ষিণের কিছু অংশে ইউক্রেনীয়রা এখনো লড়াই করে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সেভারোডোনেৎস্ক এবং লিসিচানস্ক শহর দুটির চারপাশেও প্রচণ্ড যুদ্ধ চলছে। এসব এলাকায় ইউক্রেনীয় বাহিনী শক্ত অবস্থান নিয়ে থাকলেও রুশ বাহিনী বিক্ষিপ্তভাবে কিছু সাফল্য পাচ্ছে। এই শহর দুটোর ওপর প্রায় সার্বক্ষণিকভাবে গোলাবর্ষণ করা হচ্ছে।

সেভারোডোনেৎস্কের শহরের মেয়র বলছেন, ৬০ শতাংশ আবাসিক বাড়িঘর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

মস্কো সম্প্রতি ডনবাস অঞ্চলকে তাদের যুদ্ধপ্রয়াসের মূল কেন্দ্রে পরিণত করেছে। লুহানস্কের ৯০ শতাংশেরও বেশি এলাকা এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। অন্যদিকে ডোনেৎস্ক অঞ্চলের যুদ্ধেও রাশিয়া সম্প্রতি বড় অগ্রগতি ঘটিয়েছে। সূত্র: বিবিসি

মে ২৮, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: