• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

ইউক্রেনের আদালতে ২ রুশ সৈন্যের কারাদণ্ড

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১২:৩২, ১ জুন ২০২২

ইউক্রেনের আদালতে ২ রুশ সৈন্যের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

রাশিয়ার সীমান্তের ওপার থেকে খারকিভ অঞ্চলে বেসামরিক লক্ষ্যবস্তুতে নির্বিচারে গোলাবর্ষণের অপরাধ স্বীকার করায় দুই রুশ সৈনিককে সাড়ে ১১ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে ইউক্রেনের একটি আদালত।

মঙ্গলবার (৩১ মে) এই রায় ঘোষণা করা হয়। রায় ঘোষণার সময় রাশিয়ার দুই সৈন্য আলেকজান্ডার ববিকিন ও আলেকজান্ডার ইভানভ উত্তর-পূর্ব ইউক্রেনের কোটেলভা জেলা আদালতে একটি শক্ত কাঁচের বাক্সের ভেতরে দাঁড়িয়ে এই রায় শুনছিলেন।

ইউক্রেনের একটি পতাকার সামনে দাঁড়িয়ে বিচারক ইভেন বলিবোক বলেন, 'ববিকিন এবং ইভানভের অপরাধ পুরোপুরি প্রমাণিত হয়েছে।'

বাদী পক্ষের আইনজীবীরা এই দ্বিতীয় যুদ্ধাপরাধের মামলায় রুশ সৈন্যদের জন্য ১২ বছরের সাজার মেয়াদ চেয়েছিলেন। বিবাদী পক্ষের আইনজীবীরা বলেছেন, শাস্তি আট বছর হওয়া উচিত, কারণ এই দু’জন দোষ স্বীকার করে অনুশোচনা প্রকাশ করেছিল এবং যুক্তি দিয়েছিল যে, তারা রাশিয়ার বেলগোরোড এলাকা থেকে লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার সময় কেবল আদেশ পালন করেছিলেন।

তাদের সাজা হওয়ার পর দু’জনকেই জিজ্ঞাসা করা হয়েছিল যে, তারা তাদের সাজা ন্যায়সঙ্গত বলে মনে করেছে কিনা, এবং উভয়েই হ্যাঁ বলেছিল। তারপর কালাশনিকভ রাইফেলে সজ্জিত রক্ষীরা দু’জনকে হাতকড়া পরিয়ে আদালতের বাইরে নিয়ে যায়।

এর আগে, গত সপ্তাহে একজন নিরস্ত্র বেসামরিক নাগরিককে হত্যার দায়ে একজন রুশ সৈন্যকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল।

ইউক্রেন গত তিন মাসে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের সময় হাজার হাজার যুদ্ধাপরাধের অভিযোগ করেছে, যদিও মস্কো বেসামরিক মানুষকে তাদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করে আসছে।

জুন ১, ২০২২

মন্তব্য করুন: