• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

রুশ বাহিনীর হাতে আটক ব্রিটিশ ও মরক্কোর ৩ সৈন্যের মৃত্যুদণ্ড

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৩৪, ১০ জুন ২০২২

রুশ বাহিনীর হাতে আটক ব্রিটিশ ও মরক্কোর ৩ সৈন্যের মৃত্যুদণ্ড

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর হাতে আটক ভাড়াটে দুইজন ব্রিটিশ এবং একজন মরক্কোর সৈন্যের মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়েছে। রুশ মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি এই খবর প্রকাশ করেছে।

তাদের বিরুদ্ধে ভাড়াটে সৈন্য হিসাবে কাজ করার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়াও তাদের বিরুদ্ধে সহিংসতার মাধ্যমে ক্ষমতা দখল, দোনেৎস্কের সাংবিধানিক শাসনব্যবস্থা উৎখাত এবং সন্ত্রাসী কার্যকলাপ চালানোর ব্যাপারে প্রশিক্ষণ নেয়ার অভিযোগ আনা হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজন হলেন- ব্রিটেনের নটিংহামশায়ারের বাসিন্দা ২৮ বছরের এইডেন আসলিন, বেডফোর্ডশায়ারের বাসিন্দা ৪৮ বছর বয়স্ক শন পিনার এবং মরক্কোর নাগরিক সাউদুন ব্রাহিম।

দোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের একটি আদালতে হাজির করা হয়। এই কোর্ট পরিচালনা করে রুশ সমর্থক বিদ্রোহীরা। এই আদালত আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। এটি কার্যত রাশিয়ার অনুগত একটি আদালত।

দুই ব্রিটিশ ব্যক্তির পরিবার বলেছে, তারা ইউক্রেনের সামরিক বাহিনীতে কাজ করতেন। বলা হচ্ছে তারা দুজনেই ২০১৮ সাল থেকে ইউক্রেনে বসবাস করছেন। 

এ বিষয়ে যুক্তরাজ্য জানিয়েছে, তারা যুদ্ধবন্দী এবং সে হিসাবে তাদের শাস্তি থেকে অব্যাহতি পাওয়ার অধিকার আছে। যুদ্ধে অংশ নেয়ার জন্য তাদের বিচারের মুখোমুখি করা উচিত হয়নি।

তাদের আদালতে হাজির করার একটি ভিডিও ফুটেজে দেখা যায়, আসলিন এবং পিনার আদালতে শুধু নিশ্চিত করেন যে তাদের বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে। সে বিষয়ে তারা অবগত আছেন এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যপ্রমাণ ছাড়াই এই বিচার চলার ব্যাপারে তারা সন্তুষ্ট।

এই অঞ্চলকে স্বঘোষিত দোনেৎস্ক পিপলস প্রজাতন্ত্র হিসাবে প্রতিষ্ঠা করে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সালে। 

জুন ১০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: