• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

ইউক্রেনে সামরিক বাহিনীর ট্রেনে রাশিয়ার হামলায় কয়েকশ সৈন্য নিহত

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৫৭, ২৬ আগস্ট ২০২২

ইউক্রেনে সামরিক বাহিনীর ট্রেনে রাশিয়ার হামলায় কয়েকশ সৈন্য নিহত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলে সামরিক বাহিনীর একটি ট্রেনে হামলা চালিয়ে ইউক্রেনের কয়েকশ সৈন্যকে হত্যা করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তাদের একটি ইস্কান্দর ক্ষেপণাস্ত্র দিনিপ্রপেত্রোভস্ক অঞ্চলের চ্যাপলাইন শহরের একটি রেল স্টেশনে সরাসরি আঘাত করে, যার ফলে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দুশোরও বেশি সৈন্য নিহত হয়েছে।

রাশিয়ার দাবি, এতে ইউক্রেনের সামরিক বাহিনীর ১০ ইউনিট সামরিক সরঞ্জামাদিও ধ্বংস হয়েছে। এসব অস্ত্র-সামগ্রী ডনবাসের যুদ্ধক্ষেত্রে পাঠানো হচ্ছিল।

এর আগে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, রেল স্টেশনে চালানো এই হামলায় অন্তত ২৫ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতদের পাঁচজন একটি গাড়িতে ছিলেন, যাদের সবাই পুড়ে মারা গেছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলার বিষয়ে অবহিত করেন। তবে তিনিসহ ইউক্রেনের কর্মকর্তারা তাদের সামরিক ট্রেনে রাশিয়ার রকেট হামলা এবং তাদের সৈন্য নিহত হওয়ার বিষয়ে কিছু উল্লেখ করেনি।

মস্কোর দাবি, রেলওয়ে অবকাঠামো তাদের সামরিক হামলার বৈধ লক্ষ্য। কারণ, এসব ট্রেনে ইউক্রেনে পশ্চিমা দেশগুলো থেকে অস্ত্র সরবরাহ করা হচ্ছে। 

চ্যাপলাইনের রেলওয়ে স্টেশনে রকেট আক্রমণ ছাড়াও রাশিয়া ইউক্রেনের ৩১তম স্বাধীনতা বার্ষিকীর রাতে দেশটির বিভিন্ন স্থানে রাতভর গোলাবর্ষণ করেছে। রুশ হামলার ব্যাপারে জনগণকে সতর্ক করার জন্য রাজধানী কিয়েভসহ অনেক জায়গাতেই ঘন ঘন এয়ার সাইরেন বেজে উঠেছে। ইউক্রেনের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে বলছেন, বুধবার সারাদেশে ১৮৯ বার সাইরেন বেজেছে। শুধু রাজধানী কিয়েভেই বেজেছে সাতবার। বলা হচ্ছে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর গত ছ'মাসে একদিনে এতো সাইরেন কখনও বাজেনি।

ইউক্রেনের আরো যেসব শহরে রাতভর গোলাবর্ষণ করা হয়েছে তার মধ্যে রয়েছে খারকিভ, মিকোলাইভ, নিকোপোল এবং দানিপর। 

আগস্ট ২৬, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: