• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

বিমান দুর্ঘটনায় নিহত ওয়াগনার প্রধান প্রিগোজিন

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৪৫, ২৪ আগস্ট ২০২৩

বিমান দুর্ঘটনায় নিহত ওয়াগনার প্রধান প্রিগোজিন

রাশিয়ার বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন ওয়াগনার গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

একাধিক সংবাদসংস্থার রিপোর্ট অনুযায়ী, রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ওই বিমানের যাত্রীদের তালিকায় প্রিগোজিনের নাম ছিল। তবে ওই বিমানে আদৌ ওয়াগনার গ্রুপের প্রধান ছিলেন কিনা, তা নিয়ে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। 

যে প্রিগোজিন মাসকয়েক আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। মস্কো দখলের ডাক দিয়েছিলেন। পরবর্তীতে অবশ্য পিছু হটে গিয়েছিলেন ভাড়াটে সৈন্যদলের প্রধান। সেই পরিস্থিতিতে তাঁর ‘সাত খুন মাফ’ করে দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

সংবাদসংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী, একাধিক মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে ওই জেটটি ভাড়াটে সৈন্যগোষ্ঠী ওয়াগনার গোষ্ঠীর প্রধান প্রিগোজিনের ছিল। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি। 

রাশিয়ার বেসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক জানায়, যাত্রীর তালিকায় প্রিগোজিনের নাম ছিল। তবে তিনি শেষপর্যন্ত প্লেনে উঠেছিলেন কিনা, তা স্পষ্ট নয়।

ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার জরুরি বিভাগের কর্মকর্তাদের উদ্ধৃত করে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম তাস জানায়, ওই বিমানে তিনজন পাইলট ও সাতজন যাত্রী ছিলেন। মস্কো থেকে বিমানটি সেন্ট পিটার্সবার্গে যাচ্ছিল বিমানটি। মস্কোর উত্তরে ১০০ কিলোমিটার দূরে একটি জায়গায় সেই বিমান ভেঙে পড়ে।

আগস্ট ২৪, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: