• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

জীবন-যাপন

রামপালে চোখের চিকিৎসায় অভাবনীয় উদ্যেগ

বাগেরহাট প্রতিনিধি:

 আপডেট: ১৭:০৬, ২৬ সেপ্টেম্বর ২০২২

রামপালে চোখের চিকিৎসায় অভাবনীয় উদ্যেগ

ছবি: সময়বিডি.কম

বাগেরহাট: বাগেরহাটের রামপাল উপজেলায় বিনামূল্যে সহস্রাধিক রোগীকে চক্ষু চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। 

সোমবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে শুরু হয় এই মানবিক কার্যক্রম। উপজেলার বড়দিয়া হাজী আরিফ (রাঃ) মাদরাসায় বিনামূল্যে প্রায় ছয়  শতাধিক রোগীকে চিকিৎসা পরামর্শ দেওয়া হয়। ঢাকা মেগাসিটি লায়ন্স ক্লাব ও লায়ন্স ফাউন্ডেশনের উদ্যেগে এ কার্যক্রম পরিচালিত হয়।

বিনামূল্যে চক্ষু চিকিৎসা নিতে সকাল থেকেই মোংলা, রামপাল উপজেলা ও খুলনাসহ  বিভিন্ন এলাকা থেকে প্রায় তিন হাজার নারী, পুরুষ ও শিশু জড়ো হয়। বিদ্যালয়ের মাঠে নারী ও শিশুদের চারটি এবং পুরুষদের চারটি বুথে রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হয়। 

লায়ন ডা. শেখ ফরিদুল ইসলাম জানান, বিকেল ৩টা পর্যন্ত অন্তত ছয় শতাধিক রোগীকে চিকিৎসা পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া চার শতাধিক রোগীকে নেত্রনালী ও ছানি অপারেশনের জন্য বাছাই করা হয়েছে। তাদের ঢাকা লায়ন্স চক্ষু হাসপাতালে নিয়ে অপারেশনের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে চক্ষু শিবির প্রক্রিয়া শুরু করি। করোনার কারনে দুই বছর যাবৎ চোখের রোগীদের চিকিৎসা দেওয়া সম্ভব হয়নি। এবার আবারো চোখের রোগীকে বিনামুল্যে ওষুধ, চশমা দেওয়া হয়েছে। এছাড়া রোগীর চোখের নেত্রনালী ও ছানি অপারেশন করানো হবে। এ পর্যন্ত চক্ষু শিবিরের মাধ্যমে পাঁচ হাজার রোগী নেত্রনালী ও ছানি অপারেশনের মাধ্যমে অন্ধত্ব থেকে মুক্তি পেয়েছে।

সেপ্টেম্বর ২৬, ২০২২

সুব্রত কুমার মুখার্জী/এবি/

মন্তব্য করুন: