• ঢাকা

  •  রোববার, জানুয়ারি ২৯, ২০২৩

জেলার খবর

মোংলা বন্দরের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বাগেরহাট প্রতিনিধি:

 প্রকাশিত: ১৫:০৮, ১ ডিসেম্বর ২০২২

মোংলা বন্দরের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ছবি: সময়বিডি.কম

বাগেরহাট: বাংলাদেশের অন্যতম সমুদ্র বন্দর মোংলা সমুদ্র বন্দরের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে এ উপলক্ষে মোংলা বন্দর গেট থেকে একটি বর্ণিল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি মোংলার বিভিন্ন সড়ক ঘুরে স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়।

বন্দর কর্তপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা পরে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবাষির্কীর শুভ উদ্বোধন করেন। 

পরবর্তীতে বন্দর সভাকক্ষে উদ্ধোধনী অনুষ্ঠানে পবিত্র কুরআন তেলাওয়াত, গীতা ও বাইবেল পাঠের মধ্যদিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভা শুরু হয়। 

আলোচনায় শুভেচ্ছা বক্তব্য দেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা। তিনি বলেন, একসময় লোকসানে ছিল মোংলা বন্দর। এই সরকার ক্ষমতায় আসার পরে বন্দরকে সচল ও লাভজনক প্রতিষ্ঠানে রূপ দিতে নানা উদ্যোগ গ্রহণ করেন। যার ফলশ্রুতিতে মোংলা বন্দর এখন একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপ নিয়েছে। জাহাজ আগমনে নতুন নতুন রেকর্ড সৃষ্টি করছে এই বন্দর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা ও দিকনির্দেশনায় অচিরেই মোংলা বন্দর হবে এদেশের শিপিং হাব। এজন্য মোংলা বন্দরের সকল কর্মকর্তা-কর্মচারী ও বন্দর ব্যবহারকারীদের আরো বেশি আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান বন্দরের শীর্ষ এই কর্মকর্তা।

এ সময়, বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার, সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) মোঃ ইমতিয়াজ হোসেন, পরিচালক (প্রশাসন) মোঃ শাহীনুর আলম, হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদসহ বন্দরের কর্মকর্তা-কর্মচারী ও বন্দর ব্যবহারকারীরা উপস্থিত ছিলেন।

আলোচনাসভা শেষে, কৃতিত্বপূর্ণ কাজের জন্য বন্দর ব্যবহারকারী, কর্মকর্তা-কর্মচারী, বিদায়ী কর্মকর্তা-কর্মচারী ও গনমাধ্যমকর্মীদের সম্মাননা স্মারক প্রদান করেন বন্দর চেয়ারম্যান।

বন্দরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটেন বন্দর চেয়ারম্যান। কেক কাটা শেষে দেশ, জাতি ও মোংলা বন্দরের অগ্রগতির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

১৯৫০ সালের এ দিনে পশুর নদীর জয়মনির ঘোলে "দি সিটি অব লিয়নস" নামক প্রথম ব্রিটিশ পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ নোঙ্গরের মাধ্যমে মোংলা বন্দরের কার্যক্রম শুরু হয়। সে সময় চালনা অ্যাংকারেজ পোর্ট নামে মোংলা সমুদ্র বন্দরের যাত্রা শুরু হয়েছিল। দীর্ঘ পথ পরিক্রমায় নানা সমস্যা মোকাবেলা করে পণ্য আমাদানি রপ্তানি ও রাজস্ব আয়ের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।

ডিসেম্বর ১, ২০২২

সুব্রত কুমার মুখার্জী/এবি/

মন্তব্য করুন: