• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

সাহিত্য-সংস্কৃতি

আবৃত্তিতে শিল্পকলা অ্যাকাডেমি সম্মাননা পেলেন শ্রাবণী

 প্রকাশিত: ০৯:৩৪, ২১ জুন ২০২২

আবৃত্তিতে শিল্পকলা অ্যাকাডেমি সম্মাননা পেলেন শ্রাবণী

বগুড়া: আবৃত্তি তথা কবিতা শিল্পে অবদান রাখায় বগুড়ায় জেলা শিল্পকলা অ্যাকাডেমি সম্মাননা পেয়েছেন দৃষ্টি বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক সুলতানা পারভীন শ্রাবণী। রবিবার (১৯ জুন) সন্ধ্যায় তাকে এ সম্মাননা তুলে দেয়া হয়। 

শ্রাবনী ২০০১ সালে যুক্ত হন আবৃত্তি সংগঠন দৃষ্টি বগুড়া জেলা শাখার সঙ্গে। সেই থেকে গত দুই দশকেরও বেশি সময় ধরে নিবিড়ভাবে কাজ করছেন আবৃত্তিতে। ব্যক্তিগতভাবে আবৃত্তি চর্চার পাশাপাশি আবৃত্তির সাংগঠনিক চর্চায় গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন। দলের জন্য অসংখ্য আবৃত্তি প্রযোজনা নির্মাণ করেছেন, নির্দেশনা দিয়েছেন। সঙ্গীত ও দৃশ্যকাব্য সংযোজনে আবৃত্তিতে রূপ দিয়েছেন ভিন্নমাত্রা। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় অসংখ্য আবৃত্তি অনুষ্ঠানে অংশ নিয়েছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ভারতসহ বিভিন্ন দেশে আবৃত্তি করেছেন, তুলে ধরেছেন দেশের লোকজ সংস্কৃতি। 

সম্মিলিত সাংস্কৃতিক জোট, আবৃত্তি সমন্বয় পরিষদসহ যে কোনো সাংস্কৃতিক আন্দোলনে স্থানীয় ও জাতীয় পর্যায়ে তার অবদান উল্লেখযোগ্য। আবৃত্তির জন্য কবিতা বা গদ্য নির্বাচনে সচেতন ও রুচিশীল। ব্যক্তি ও সামস্টিক সংকট, প্রগতিশীল রাজনীতি ও মুক্তবুদ্ধি চর্চা, অসাম্প্রদায়িকতা ও স্বদেশপ্রেম- তার আবৃত্তির প্রধান উপজীব্য।

সংস্কৃতির পাশাপাশি শিক্ষা, সামাজিক, অর্থনৈতিক ও পল্লীউন্নয়ন কর্মকাণ্ডেও যুক্ত তিনি। ২০১০ সালে প্রতিষ্ঠিত বগুড়ার মাটিডালির হাজী মুহাম্মদ জয়নাল আবেদীন কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও ২০১৮ সালে প্রতিষ্ঠিত বেগম হোসনে আরা স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি। এ ছাড়া শেরপুরের সাধুবাড়ি মডেল স্কুলের সভাপতি। 

আর্ন্তজাতিক রোটারি ক্লাব অব বগুড়ার প্রেসিডেন্ট ও সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। বর্তমানে এই ক্লাবের বেসিক এডুকেশন অ্যান্ড লিটারেসি বিভাগের জোন চেয়ার পদে রয়েছেন।

২০১৪ সাল থেকে বগুড়া জেলা শিল্পকলা অ্যাকাডেমি, ২০১৩ সাল থেকে বগুড়া জেলা শিশু অ্যাকাডেমি ও ২০১৫ সাল থেকে বগুড়া জেলা প্রসাশক কার্যালয়ের জেলা ও উপজেলা পর্যায়ে আবৃত্তি শাখার বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন শ্রাবণী।

দেশে বিদেশে অর্জন করেছেন বেশ কিছু পুরস্কার। আবৃত্তি সম্মাননা পেয়েছেন ভারতের আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশন, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় ড. ত্রিগুণা সেন মিলনায়তনে আন্তর্জাতিক কবিতা উৎসবে শৃন্বন্তু, বগুড়ায় নজরুল গবেষণা কেন্দ্র এবং এবং ভারতের পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ থেকে।

এ ছাড়া ইন্টারন্যাশনাল রোটারি ফাউন্ডেশন ট্রাস্টিস দিয়েছে পিএইচএফ সম্মাননা। 

শ্রাবনী সুলতানা জানান, আবৃত্তির মধ্যদিয়ে দেশকে তুলে ধরতে চাই। সর্বধর্মের অসাম্প্রদায়িক সংস্কৃতি ও বাঙালির হাজার বছরের লোকাচার, একাত্তরের মুক্তিযুদ্ধ, যুদ্ধপরাধীদের বিচারে একট্টা গনআন্দোলন- এ সবই তার আবৃত্তির উপাচার, জীবনাচার।

তিনি জানান, যখন তিনি মঞ্চে উঠেন, আবৃত্তির জন্য দাঁড়ান শ্রোতার সামনে, তখন তিনি একজন দীপ্যমান মানুষ। সবাইকে নিয়ে একসাথে আনন্দ-হাসিতে, আবৃত্তি-আড্ডায়, গানে-কথনে বেঁচে থাকাই তার কাছে জীবন।

জুন ২১, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: