• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

সাহিত্য-সংস্কৃতি

প্রয়াত হলেন সাহিত্যিক সমরেশ মজুমদার

নিউজ ডেস্ক:

 আপডেট: ১৭:৪৭, ১২ জুন ২০২৩

প্রয়াত হলেন সাহিত্যিক সমরেশ মজুমদার

প্রয়াত হলেন কালবেলা, সাতকাহন-এর মতো উপন্যাসের স্রষ্টা সমরেশ মজুমদার। গত কয়েকদিন ধরেই গুরুতর অসুস্থ ছিলেন তিনি। ফুসফুস ও শ্বাসনালীর সংক্রমণের কারণে তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে আইসিইউ-তে রাখা হয়। সোমবার (৮ মে) সন্ধ্যে পৌনে ৬টা নাগাদ তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

গত ১২ বছর ধরেই সিওপিডি-তে আক্রান্ত ছিলেন খ্যাতিমান এই লেখক। গত ২৫ এপ্রিল তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হওয়ায় শেষ ৩ দিন তাঁকে রাখতে হয়েছিল ভেন্টিলেশনে৷

সমরেশ মজুমদার বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন (১০ই মার্চ ১৯৪২ খ্রিষ্টাব্দ) জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। ১৯৬০ সালে তিনি কলকাতায় আসেন। বাংলায় স্নাতক স্তরের পড়াশোনা করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেন।

সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান, গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ, অগ্নিরথ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ তাঁকে বাঙালির মনে একেবারে কাছাকাছি নিয়ে চলে এসেছিল।

মে ৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: