• ঢাকা

  •  সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

খেলার মাঠে

ঘানাকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করলো রোনালদোর পর্তুগাল

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৫২, ২৫ নভেম্বর ২০২২

ঘানাকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করলো রোনালদোর পর্তুগাল

ছবি: সংগৃহীত

গোল করেও আর্জেন্টিনাকে জেতাতে পারেননি মেসি। কিন্তু রোনাল্ডো পেরেছেন। তার গোলেই প্রথমে এগিয়ে যায় পর্তুগাল। ঘানা সমতা ফেরালেও ধরে রাখতে পারেনি। তিন মিনিটের ব্যবধানে পর পর দু’গোল করে এগিয়ে যায় পর্তুগাল। গোল শোধ করার অনেক চেষ্টা করে ঘানা। দুইটা শোধ করলেও টান টান ম্যাচে শেষ পর্যন্ত ৩-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

সমর্থকদের কাছে দেওয়া কথা রেখেছেন রোনালদো। পেনাল্টি থেকে গোল করে পর্তুগালের ৩-২ ব্যবধানের জয়ে বড় ভূমিকা রেখেছেন সময়ের অন্যতম সেরা ফুটবলার। একই সঙ্গে এই গোলে অসাধারণ একটি রেকর্ডও গড়েছেন। প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করলেন রোনালদো।

ম্যাচের শুরু থেকেই ঘানার রক্ষণে আক্রমণের ঢেউ তোলেন রোনালদো–ফেলিক্স–কানসেলোরা। ৩১ মিনিটের মাথায় ঘানার গোলে বল জড়ান রোনালদো। ঘানার বক্সে বল তোলেন ফেলিক্স। ঘানার অধিনায়ক জিকুর কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে গোল করেন রোনালদো। কিন্তু ফাউলের কারণে সেই গোল বাতিল করেন রেফারি। এর পর কিন্তু অনেক সহজ সুযোগ পেয়েছে রোনলদো কিন্তু গোল করতে পারেননি। এভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

অবশেষে পর্তুগাল প্রথম গোল পায় ৬৫ মিনিটে। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন রোনালদো। পেনাল্টিটি আদায় করেন তিনি নিজেই। রোনালদোকে ঠেকাতে তাকে বক্সের মধ্যে ফেলে দেন সালিসু। সঙ্গে সঙ্গেই রেফারি পেনাল্টির বাঁশি বাজান।

রোনালদোর গোলটি ফিরিয়ে দিতে বেশি সময় নেয়নি ঘানা। ৭৩ মিনিটে ১–১ সমতায় ফেরে তারা। পর্তুগালের বাজে রক্ষণের সুবিধা নিয়ে সহজেই ঘানাকে সমতায় ফেরানো গোলটি করেন কিংবদন্তি আবেদি পেলের ছেলে এবারের বিশ্বকাপে ঘানার অধিনায়ক আন্দ্রে আইয়ু। ৭৮ মিনিটে জোয়াও ফেলিক্সের অসাধারণ এক গোলে সমতায় ২–১ গোলে এগিয়ে যায় তারা। ২ মিনিট পর ব্যবধান ৩–১ করেন রাফায়েল লিয়াও। দুটি গোলেই সহায়তা ম্যাচজুড়ে অসাধারণ খেলা ফার্নান্দেজের।

৮৯ মিনিটে উসমান বুখারির গোলে ব্যবধান কমিয়ে ৩–২ করে তারা। দ্বিতীয়ার্ধে বারকয়েক খেলা থেমে যাওয়ায় যোগ করা সময়টা ছিল ৯ মিনিটের। এই সময়ে ঘানা গোলের দুটি ভালো সুযোগড় তৈরি করলেও শেষ পর্যন্ত পারেনি।

নভেম্বর ২৫, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: