• ঢাকা

  •  বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

খেলার মাঠে

আইপিএলে সবচেয়ে বেশি মেডেন ওভার যে বোলারের

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:১৬, ৪ মে ২০২৩

আইপিএলে সবচেয়ে বেশি মেডেন ওভার যে বোলারের

মেডেন ওভার যে কোনো বোলারের জন্য খুবই খুশির। তিনি উইকেট না পেলেও উল্টো প্রান্তের বোলারের জন্য মঞ্চ তৈরি করে রাখেন। টেস্ট ক্রিকেটে মেডেন ওভার জলভাত। ওয়ানডে তে নতুন বলে মেডেন ওভার হামেশাই দেখা যায়। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে এটি খুবই কঠিন কাজ। আর আইপিএল-এর মঞ্চে এর গুরুত্ব অনেক বেশি।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি মেডেন ওভার কে করেছেন! আর কারা রয়েছেন, মেডেন ওভারের তালিকায়? বিস্তারিত এই প্রতিবেদনে।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি মেডেন ওভার যে বোলার করেছেন, তিনি এখন আর আইপিএল খেলেন না। তিনি হলেন প্রবীণ কুমার। উদ্বোধনী আইপিএল থেকে ২০১৭ সাল পর্যন্ত খেলেছেন তিনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সব মিলিয়ে ১১৯ ম্যাচ খেলেছেন প্রবীণ কুমার। বোলিং করেছেন মোট ৪২০ ওভার। উইকেট রয়েছে ৯০টি। কিন্তু তাঁর নিখুঁত লাইন লেন্থ, স্লোয়ারের বিরুদ্ধে জোরালো শট খেলার সহজ ছিল না। প্রবীণ কুমার তেমনই একজন বোলার। ১১৯ ম্যাচে ৪২০ ওভারের মধ্যে ১৪টি মেডেন ওভার। আইপিএলের ইতিহাসে প্রবীণ কুমারই সবচেয়ে বেশি মেডেন ওভার দিয়েছেন।

দ্বিতীয় স্থানে রয়েছেন ভুবনেশ্বর কুমার। সানরাইজার্স হায়দরাবাদের ভরসা যোগ্য এই মিডিয়াম পেসার আইপিএলে খেলেছেন ১৫৪টি ম্যাচ। আজও কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে নামতে চলেছে সানরাইজার্স হায়দরাবাদ। ভুবির কাছে সুযোগ রয়েছে সংখ্যা বাড়িয়ে নেওয়ার। যদিও খুবই কঠিন কাজ। ২০১১ সাল থেকে আইপিএলে ১৫৪ ম্যাচে ৫৭০ ওভারের মতো। এর মধ্যে এক ডজন মেডেন ওভার রয়েছে ভুবির।

তাঁর পরেই রয়েছেন রাজস্থান রয়্য়ালসের বাঁ হাতি পেসার ট্রেন্ট বোল্ট। ২০১৫ সাল থেকে খেলছেন। মাত্র ৮৫ ম্যাচে ৩২৬ ওভারের মতো বোলিং করেছেন। এর মধ্যে ১১টি মেডেন ওভার করেছেন ট্রেন্ট বোল্ট।

মে ৪, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: