• ঢাকা

  •  রোববার, মে ৫, ২০২৪

বাংলাদেশ

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ ২৮ জুলাই

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১৮:৪০, ২৭ জুলাই ২০২৩

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ ২৮ জুলাই

ফাইল ফটো

ঢাকা: এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে শুক্রবার (২৮ জুলাই)। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফল তুলে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে প্রধানমন্ত্রী অনলাইনে এ ফলাফল প্রকাশের ঘোষণা দেবেন।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে বলেন, শিক্ষার্থীরা সকাল সাড়ে ১০টার মধ্যে অনলাইনে পরীক্ষার ফলাফল পেয়ে যাবে। ঘরে বসেই রেজাল্ট ওয়েবসাইট ও এসএমএস’র মাধ্যমে পেয়ে যাবে তারা।

শিক্ষামন্ত্রী শুক্রবার সকাল ১১টায় সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

এদিকে, গত ২৪ জুলাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৮ জুলাই সকাল সাড়ে ১০টায় স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফলাফল প্রকাশিত হবে।

নিম্নের যে কোনো পদ্ধতিতে স্ব স্ব প্রতিষ্ঠানের Result sheet download  করা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের www.dhakaeducationboard.gov.bd - Result কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EINN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক করা যাবে।

www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিষ্ট্রেশন করে রোল ও রেজিষ্ট্রেশন নম্বরের মাধ্যমে Result sheet download  করা যাবে।

এছাড়া পরীক্ষার ফল প্রকাশের পর SMS এর মাধ্যমে এসব উপায়ে ফল সংগ্রহ করা যাবে।

SSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: SSC Dha 123456 2023  send to 16222।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে  Result কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EINN এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হয়। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী। পূর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জুলাই ২৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: