• ঢাকা

  •  রোববার, মে ৫, ২০২৪

জেলার খবর

পাবনায় ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন

পাবনা প্রতিনিধি

 প্রকাশিত: ১৮:৫৮, ৭ সেপ্টেম্বর ২০২৩

পাবনায় ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি: সময়বিডি.কম

পাবনা: পাবনায় মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। ইন্টার্নশিপ বহাল এবং অসঙ্গতিপূর্ণ কারিকুলাম প্রণয়নের প্রতিবাদ ও সংশোধনসহ ৪ দফা দাবিতে তারা এ মানববন্ধন করেন। 

একই দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘটও পালন করছেন শিক্ষার্থীরা।

বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে পাবনা প্রেসক্লাবের সামনে আব্দুল হামিদ রোডে দুই ঘণ্টাব্যাপী এই মানববন্ধন করেন বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনসহ ম্যাটস আন্দোলনকারীরা।

তাদের ৪ দফা দাবির মধ্যে রয়েছে, অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কারিকুলাম সংশোধন, অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা, কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ ও বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ি উচ্চশিক্ষার সুযোগ।

শিক্ষার্থীরা জানান, চলতি বছরের ফেব্রæয়ারিতে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃপক্ষ ম্যাটসের নতুন কারিকুলাম করে। এতে ম্যাটস শিক্ষার্থীদের ইন্টার্নশিপসহ বিভিন্ন গুরত্বপুর্ণ বিষয় বাতিল করে, যা আমাদের জাতীয় জীবনে দক্ষ মেডিকেল অ্যাসিস্টেন্ট হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত করবে। এসবের প্রতিবাদে এবং আমাদের চার দফা দাবিতে এই আন্দোলন করছি। আমাদের জন্য সকল ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরিতে নিয়োগ ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

তারা আরো বলেন, আমাদের আন্দোলনের অংশ হিসেবে গত ১৪ মার্চ থেকে আমাদের ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট চলছে। দেশের ১৪টি সরকারি মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল তালাবদ্ধ অবস্থায় রয়েছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রয়োজনে আরো কঠোর কর্মসূচি দেওয়া হবে।

কর্মসূচিতে বক্তব্য দেন, বিডিএমএ’র পাবনা জেলা সভাপতি মতিউর রহমান, পেশাজীবী সারোয়ার হোসেন সোহাগ, বিডিএমএসএ পাবনা জেলা সভাপতি হেলাল উদ্দিন সজীব, ম্যাটস আন্দোলনের ছাত্রী জান্নাতুল ফেরদৌস, সাবেক ছাত্রনেতা আব্দুস সামাদ নোমান ও মাসুম ইকবাল প্রমুখ।

সেপ্টেম্বর ৭, ২০২৩

ইকবাল কবীর রনজু/এবি/

মন্তব্য করুন: