• ঢাকা

  •  শনিবার, মে ৪, ২০২৪

অর্থ ও কৃষি

সিরাজগঞ্জে আমন রোপনে ব্যাস্ত কৃষক, দাম নেই চারার

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ১৮:১৫, ৮ আগস্ট ২০২৩

সিরাজগঞ্জে আমন রোপনে ব্যাস্ত কৃষক, দাম নেই চারার

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: চলতি মৌসুমে রোপা আমন ধান চাষে ব্যাস্ত সময় পার করছেন কৃষকেরা। প্রতিবছর অনাবৃষ্টি ও বন্যার কারণে নষ্ট হয় জমির ফসল। এবার সময় মতো বৃষ্টির দেখা পেয়ে খুশি কৃষকেরা।
 
কৃষি অফিসের তথ্যমতে, এবার সিরাজগঞ্জ জেলায় ৭৪ হাজার ৭০০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ করা হচ্ছে, যা গত বছরের চেয়ে বেশি।

সোমবার (৭ আগস্ট) সিরাজগঞ্জ সদর উপজেলার বাহুকা হাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, কৃষকের চাহিদার অনুযায়ী নানা জাতের ধান চারা বিক্রি হচ্ছে এই হাটে। এক পন (৮০ তার) ধানের চারা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়।

দেখা যায়  নানা জাতের ধান চারার মধ্যে কাটারি, ৪৯, ৫১ গুটি স্বর্নার বেশ চাহিদা রয়েছে বাজারে।

চারা বিক্রি করতে আসা বালিগুগড়ি গ্রামের কৃষক শরিফ বলেন আমি ৫১ ধানের চারা নিয়ে এসেছি তবে গত বছরের চেয়ে চারা এবার কম দামে বিক্রি হচ্ছে। 

বাহুকা গ্রামের বাসিন্দা দুলাল মন্ডল বলেন, আমি চার পন স্বর্না ফাইভ চারা এনেছি। নানা জাতের চারা পাওয়া যাওয়ায় দূর দূরান্ত থেকে প্রতিবছর সিজনের সময় অনেকেই এই হাটে আসেন।

এদিকে চারা বিক্রি করতে আসা আমজাদ আলী বলেন, একজন কৃষক সারাদিনে দুই থেকে তিন পন চারা ক্ষেত থেকে তুলতে পারেন। চারা রোপন থেকে শুরু করে হাটে বিক্রি পর্যন্ত যত টাকা ব্যায় হয়, তাতে আমরা লাভবান হতে পারি না।

চারা কিনতে আসা মিজান রহমান বলেন, এক পন সম্পা কাটারি ধানের চারা ৩০০ টাকা দিয়ে নিয়েছি। তবে গত বছরের চেয়ে কম দামে পেয়েছি।

এ সকল বিষয় নিয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবুল কুমার সুত্রধর বলেন, আমদের কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা করে থাকি। কৃষক যাতে লাভবান হয় এজন্য কৃষকদের নানা তথ্য দিয়ে থাকি। এ বছর চাহিদার তুলনায় অধিক ধান চারা উৎপাদন হওয়ায় চারার দাম একটু কম। তিনি গুটি স্বর্না, ৪৯/৫১ ধানের পরিবর্তে বি ৭৫, বি ৮৭, বি ৯০ এবং বিনা ধান ৯০ আবাদ করার পরামর্শ দেন।

তিনি আরো বলেন, এই ধানগুলো স্বল্পমেয়াদি, ফলন অধিক, এই ধান ঘরে তুলে সরিষার আবাদ করা যায়। কৃষক এতে লাভবান হবেন বেশি।

আগস্ট ৮, ২০২৩

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: