• ঢাকা

  •  বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

জীবন-যাপন

ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি সুপার ফুড

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১১:৫৬, ১৫ নভেম্বর ২০২২

ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি সুপার ফুড

ডায়াবেটিস থাকলে সঠিক খাদ্য এবং শারীরিক কার্যকলাপ জীবনযাপনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে পড়ে। ডায়াবেটিসের সঙ্গে বসবাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। ফলে বিভিন্ন রোগ সংক্রমণের ঝুঁকি বাড়ে। তবে বেশ কিছু সুপারফুড সুগার ফ্রি পদ্ধতিতে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সঠিক খাবার বেছে নেওয়ার ব্যাপারে সচেতন হওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেকের পুষ্টি এবং কার্বোহাইড্রেট চাহিদা ভিন্ন ভিন্ন। তবে নিম্নলিখিত ডায়াবেটিসবান্ধব রোগপ্রতিরোধী খাবারগুলো এ ব্যাপারে সাহায্য করবে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: সাধারণত সর্দি হলে মানুষ ভিটামিন সি সমৃদ্ধ খাবারের দিকে ঝোঁকে। এটা শ্বেত রক্তকণিকার উৎপাদন বাড়ায়০, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। বাতাবি লেবু, কমলা লেবু, তেঁতুল, লেবুর মতো ফল পুষ্টির পাওয়ার হাউজ। তবে রস করে খাওয়ার চেয়ে আঁশযুক্ত পুরো ফল খাওয়াই ভালো।

মিষ্টি কুমড়া: প্রতিদিনের সবজি হিসেবে মিষ্টি কুমড়া অনেকের নাপছন্দ। খুব কম লোকই জানেন, এটা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, সি এবং ই'র মতো শীর্ষ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ভিটামিনের একটি সমৃদ্ধ উৎস। এগুলোর মধ্যে ভিটামিন এ অত্যন্ত প্রদাহবিরোধী ভিটামিন। কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

চ্যবনপ্রাশ: চিনি ছাড়াই রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক ভেষজ গুণাগুণে সমৃদ্ধ চ্যবনপ্রাশ ইমিউনিটি সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে। এটি প্রাচীন আয়ুর্বেদিক সূত্রের উপর ভিত্তি করে আমলা, অশ্বগন্ধা, গিলয়, মুলেঠি, পিপ্পলি ইত্যাদির মতো ৪১টি আয়ুর্বেদিক ভেষজের সমন্বয়ে তৈরি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটা সম্পূর্ণ সুগার ফ্রি এবং ডায়াবেটিস রোগীদের জন্য যে নিরাপদ সেটা ক্লিনিকালি পরীক্ষিত।
[দ্রষ্টব্য: চ্যবনপ্রাশ একটি আয়ুর্বেদিক ওষুধ। এটি ডায়াবেটিসের চিকিৎসা বা নিরাময় করে না।]

পেঁয়াজ-রসুন: পেঁয়াজ এবং রসুন শুধু খাবারের স্বাদ বাড়ায় তাই নয়। এগুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। রসুনে থাকা সালফিউরিক যৌগও শরীরের প্রাকৃতিক ডিটক্সিফিকেশন সিস্টেমের উন্নতি করে।

আখরোট: আখরোট মস্তিষ্কের স্বাস্থ্য এবং কার্যকরিতা বাড়াতে খাওয়া হলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও এর জুড়ি নেই। স্বাস্থ্যকর চর্বির কারণেই এটা অনন্য। রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই। প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণেও বেশ উপকারী। হৃদরোগ এবং স্বাস্থ্যকর গ্লাইসেমিক নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে আখরোট।

নভেম্বর ১৫, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: