• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

খেলার মাঠে

বিশ্বকাপ ফুটবল ২০২২:

ভ্যালেন্সিয়ার নৈপুণ্যে কাতারকে হারালো ইকুয়েডর

অনলাইন ডেস্ক:

 আপডেট: ০৭:৫৯, ২১ নভেম্বর ২০২২

ভ্যালেন্সিয়ার নৈপুণ্যে কাতারকে হারালো ইকুয়েডর

ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে গেল আয়োজক দেশ। কাতার বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচ শুরুর আড়াই মিনিটের মাথায় স্বাগতিকদের জালে বল জড়িয়ে দিয়েছিলেন ইকুয়েডরের এন্নার ভ্যালেন্সিয়া। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়ে যায়। এই ভ্যালেন্সিয়া ম্যাচের প্রথমার্ধে আরো দু’বার জালে বল জড়িয়েছেন। তার নৈপুণ্যে ২-০ গোলে উদ্বোধনী ম্যাচ জিতে নিলো ইকুয়েডর। 

এ বারের বিশ্বকাপের প্রথম ম্যাচের নায়ক হয়ে রইলেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরের অধিনায়ক ১৬ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন পেনাল্টি থেকে। পরের গোলটি করেন হেডে। সেটি করেন ৩১ মিনিটে।

প্রথমার্ধেই কাতারকে পেছনে ফেলে দেয় ইকুয়েডর। গোটা ম্যাচেই হলুদ জার্সিধারিদের দাপট ছিল। দাপট ছিল ভ্যালেন্সিয়ার। তিনি ইকুয়েডরের সব থেকে বেশি গোলের মালিক। বিশ্বকাপেও পাঁচটি গোল করে ফেললেন তিনি। সেটাও দেশের হয়ে সব থেকে বেশি গোল।

বিনা পারিশ্রমিকে শিশুশ্রমের পক্ষে থাকায় ছয় বছর আগে এই ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে তার দেশেই গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছিল। ভ্যালেন্সিয়ার বোনকে ২০২০ সালে আটকে রাখে একদল দুষ্কৃতি। ১০ দিন পর ছাড়া হয়েছিল তাকে।

ছোটবেলা থেকেই দারিদ্র দেখে বড় হয়েছেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরে জন্ম হলেও তার শরীরে রয়েছে আফ্রিকার রক্ত। ইকুয়েডরের ক্লাব এমেলেকে তিনি যখন যোগ দেন, তার প্রায় কিছুই ছিল না। ক্লাবেই রাত কাটাতেন তিনি। অন্য কোথাও থাকার মতো টাকা ছিল না তার। একেক সময় খাবার কেনার টাকাও জুটতো না। সেই পরিস্থিতির মধ্যেও ফুটবল খেলার নেশা ছাড়েননি তিনি।

৩৩ বছরের ভ্যালেন্সিয়া ইকুয়েডরের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম। দেশের হয়ে এ পর্যন্ত ৭৫টি ম্যাচে ৩৭টি গোল করেছেন তিনি। এরমধ্যে দুটি আজ বিশ্বকাপের প্রথম ম্যাচে।

আয়োজক দেশ কখনো প্রথম ম্যাচে হারেনি। কাতার হারলো। ইকুয়েডরের বিরুদ্ধে তাদের যাবতীয় লড়াই প্রথমার্ধেই শেষ করে দিয়েছিলেন ভ্যালেন্সিয়া। একাধিক আক্রমণে কাতারের রক্ষণভাগকে ব্যস্ত করে রাখলেন তিনি। 

১০ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে দেশকে অনেক ম্যাচ জিতিয়েছেন ভ্যালেন্সিয়া। কিন্তু বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়োজক দেশের বিরুদ্ধে জয় তুলে নেওয়া সেগুলোর মধ্যে কিছুটা আলাদা জায়গা করে নেবে। যদিও তার দেশকে চিন্তায় রাখবে ভ্যালেন্সিয়ার চোট। 

খেলার ৭৭ মিনিটের মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। তাতে রবিবার জয় না আটকালেও আগামী ম্যাচগুলোর আগে চিন্তা থাকবে ইকুয়েডরের।

নভেম্বর ২১, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: