• ঢাকা

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

খেলার মাঠে

বিশ্বকাপের শেষ ষোলোয় আর্জেন্টিনা, খেলবে অস্ট্রেলিয়ার সঙ্গে

অনলাইন ডেস্ক:

 আপডেট: ০৮:১৭, ১ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপের শেষ ষোলোয় আর্জেন্টিনা, খেলবে অস্ট্রেলিয়ার সঙ্গে

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় উঠে গেলো আর্জেন্টিনা। প্রথমার্ধে লিয়োনেল মেসি পেনাল্টি নষ্ট করেন। দ্বিতীয়ার্ধে গোল দু’টি করলেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার এবং জুলিয়ান আলভারেস। দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

পেনাল্টি নষ্ট করলেও দুর্দান্ত খেললেন মেসি। পেনাল্টিটাও তিনিই আদায় করে নিয়েছিলেন। দিনের শেষে তার নামের পাশে হয়তো কোনো গোল নেই কিন্তু গোল পেতেই পারতেন। শেষ দিকে দারুণ একটি সুযোগ নষ্ট করেন। বাকি দু’টি ম্যাচের মতো এ দিন তাকে খুব বেশি পিছনে নেমে খেলতে হয়নি। তার কারণ শুরু থেকে এনজ়ো ফের্নান্দেসকে নামানো। আগের ম্যাচের গোলদাতা এ দিন মাঝমাঠে দুরন্ত খেললেন। পোল্যান্ড অতি রক্ষণাত্মক না খেললে মেসিদের আরো বেশি গোলে জেতার কথা।

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে আর্জেন্টিনা। শুরুতেই কর্নার পায় আর্জেন্টিনা কিন্তু কাজে লাগেনি। পোল্যান্ডও আক্রমণ করতে থাকে। ১০ মিনিটের মাথায় পোল্যান্ডের গোলে শট করেছিলেন মেসি। বল আটকে দেয় পোলিশ গোলকিপার উজসিয়েচ শেজেনি। কিছুক্ষণ পর আবারো বল পেয়েছিলেন মেসি। তবে এই শট প্রতিহত হয় সতীর্থের গায়ে লেগেই।

আর্জেন্টিনার আক্রমণের কিছু ক্ষণ পরে পোল্যান্ড পর পর ফ্রিকিক এবং কর্নার পায়। কোনওটাই কাজে লাগাতে পারেনি তারা। এর পরেই অতি রক্ষণাত্মক মানসিকতা নিয়ে ফেলে পোল্যান্ড। তাদের সব ফুটবলাররাই নিজেদের অর্ধে খেলছিলেন। প্রতি আক্রমণের উপর ভরসা রাখছিল পোল্যান্ড।

৩২ মিনিটের মাথায় দারুণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। দি মারিয়া কর্নার থেকে সোজাসুজি গোলে শট নিয়েছিলেন। বাঁকানো বল গোলেই ঢুকছিল। শেষ মুহূর্তে বাঁচিয়ে দেন শেজেনি। না হলে প্রথম গোল তখনই পেয়ে যেতে পারতো আর্জেন্টিনা। এর ছয় মিনিট পর পেনাল্টি পায় আর্জেন্টিনা। শেজেনি বল ক্লিয়ার করতে গিয়ে মেসির মুখে হাত চালিয়ে দেন। ভার-এর সঙ্গে আলোচনা করার পর পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। মেসির শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দেন পোলিশ গোলকিপার।

পেনাল্টি নষ্ট করার পর থেকে আরো বেশি আগ্রাসী হয়ে ওঠে আর্জেন্টিনা। আক্রমণের ঝড় তুলে দেয়। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি।

সেই আক্ষেপ মিটলো দ্বিতীয়ার্ধে। ৪৮ মিনিটের মাথায় এগিয়ে যায় আর্জেন্টিনা। গোল করেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। কয়েক মিনিট পরেই আর্জেন্টিনার হয়ে ব্যবধান বাড়ান জুলিয়ান আলভারেস। মাঝমাঠ থেকে এনজ়ো ফের্নান্দেসের পাস পেয়ে ডান পায়ের নিখুঁত শটে বল জালে জড়ান তিনি।

ম্যাচের শেষ দিকেও বলের নিয়ন্ত্রণ ছিল আর্জেন্টিনার পায়েই। দাপট রেখেই ম্যাচ জিতে নেন মেসিরা।

ডিসেম্বর ১, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: