• ঢাকা

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

খেলার মাঠে

বিশ্বকাপে ৪৪ কোটি ডলার পুরস্কারের কোন দল কতো পেলো

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১০:৪০, ২০ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপে ৪৪ কোটি ডলার পুরস্কারের কোন দল কতো পেলো

তৃতীয় বারের মতো ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ জেতায় বিপুল পরিমাণ পুরস্কারমূল্য জিতেছেন লিয়োনেল মেসিরা। তবে বিশ্বকাপ জিততে না পারলেও ফ্রান্সও পেয়েছে বড় অঙ্কের পুরস্কারমূল্য। তাহলে কোন দল কতো টাকা পেলো নেওয়া যাক।

এ বারের বিশ্বকাপে সব মিলিয়ে ৪৪ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬৮০ কোটি ৮৬ লাখ) (প্রতি ডলার ১০৬.৩৮ টাকা হিসেবে) পুরস্কারমূল্য দিয়েছে ফিফা। গতবারের থেকে যা ৪ কোটি ডলার বেশি। ২০১৪ সালের বিশ্বকাপে ৩৫ কোটি ৮০ লাখ ডলার পুরস্কারমূল্য ছিল।

ফিফার নিয়ম অনুযায়ী, প্রতিটি দেশই কিছু না কিছু অর্থ পেয়েছে। ফাইনালের দিকে যে দল যতো এগিয়েছে ততো তাদের পুরস্কারমূল্য বেড়েছে।

বিশ্বকাপ জিতে মেসিরা পেয়েছেন ৪ কোটি ২০ লাখ ডলার। অন্যদিকে রানার্সআপ হিসাবে ফ্রান্স পেয়েছে ৩ কোটি ডলার।

এ বারের বিশ্বকাপে তৃতীয় স্থানে শেষ করেছে ক্রোয়েশিয়া। সেই সুবাদে পুরস্কারমূল্য হিসাবে লুকা মদ্রিচরা পেয়েছেন ২ কোটি ৭০ লাখ ডলার। 

এ বারের বিশ্বকাপের চমক মরক্কো। চতুর্থ স্থানে শেষ করে মরক্কো পেয়েছে আড়াই কোটি ডলার।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে পরের রাউন্ডে যেতে পারেনি নেদারল্যান্ডস, ব্রাজিল, ইংল্যান্ড ও পর্তুগাল। তারা প্রত্যেকে ১ কোটি ৭০ লা ডলার করে পেয়েছে।

প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে পরের ধাপে যেতে পারেনি আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড, সেনেগাল, স্পেন ও সুইৎজ়ারল্যান্ড। এই ৮টি দেশ ১ কোটি ৩০ লাখ ডলার করে পেয়েছে।

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দেশগুলোও পুরস্কারমূল্য পেয়েছে। গ্রুপ থেকে বিদায় নেওয়া ১৬টি দেশ ৯০ লাখ ডলার করে পেয়েছে।

ডিসেম্বর ২০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: