• ঢাকা

  •  বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

বাংলাদেশ

এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিন প্রকাশ, শুরু ১৭ আগস্ট

অনলাইন ডেস্ক:

 আপডেট: ১৬:৫২, ৮ জুন ২০২৩

এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিন প্রকাশ, শুরু ১৭ আগস্ট

ফাইল ফটো

ঢাকা: চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে এই পরীক্ষা।
 
বৃহস্পতিবার (৮ জুন) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ১৭ আগস্ট থেকে এই পরীক্ষা শুরুর জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষা বোর্ড।

এর কিছুদিন আগে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, আগস্টের মাঝামাঝিতে এইচএসসি পরীক্ষা নিতে পারবেন বলে তিনি আশা করছেন।

এর আগে আগামী জুলাইয়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হয়। কিন্তু তা নিয়ে আপত্তি ওঠে। কারণ, সেটি হলে পরীক্ষার্থীদের উচ্চমাধ্যমিক ক্লাস শুরুর পর এক বছর তিন মাসেই (১৫ মাস) এ পরীক্ষায় বসতে হতো। অথচ উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ দুই বছরের।

এ কারণে শিক্ষাবিদ ও অভিভাবকেরা বলে আসছিলেন, তাড়াহুড়া করে পরীক্ষা নেওয়ার পরিকল্পনায় শিক্ষার্থীরা পড়ার চাপে পড়ছেন। এতে শিখন ঘাটতি থেকে যাওয়ার আশঙ্কা আছে। 

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ থেকে টানা প্রায় দেড় বছর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সশরীর ক্লাস বন্ধ ছিল। সে কারণে শিক্ষাপঞ্জিতে এলোমেলো পরিস্থিতির সৃষ্টি হয়।

স্বাভাবিক সময়ে এসএসসি পরীক্ষা শুরু হতো ফেব্রুয়ারির শুরুতে। আর এইচএসসি পরীক্ষা হতো এপ্রিলের শুরুতে। গত বছর ভর্তি হওয়া শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হয়েছিল গত বছরের ২ মার্চ থেকে। এসব শিক্ষার্থীই এ বছর এইচএসসি পরীক্ষায় বসবেন।

জুন ৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: