• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

বিনোদন

ভারতের কাশ্মীরে সিনেমা হল খুলছে ৩০ বছর পর

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১০:০১, ২৪ আগস্ট ২০২২

ভারতের কাশ্মীরে সিনেমা হল খুলছে ৩০ বছর পর

ভারতের কাশ্মীরে দীর্ঘ ৩০ বছর পর হলে ফিরছে সিনেমা। কাশ্মীরের বাসিন্দাদের বিনোদন দিতে শ্রীনগরে প্রথম মাল্টিপ্লেক্স তৈরি হচ্ছে।

সন্ত্রাসবাদী হামলার জেরে কাশ্মীর উপত্যকার সিনেমাহলগুলো নব্বইয়ের দশকের গোড়ার দিকে বন্ধ হয়ে যায়। তখন কাশ্মীরে প্রায় ১৫টি সিনেমা হল ছিল।

শ্রীনগরের শিবপোরা এলাকায় অবস্থিত এই মাল্টিপ্লেক্সে তিনটি স্ক্রিন এবং মোট ৫২০ জনের বসার ব্যবস্থা করা হয়েছে। অন্য মাল্টিপ্লেক্সগুলোর মতোই ডিজাইন করা হয়েছে এটি। কিন্তু তাতে কাশ্মীরের ঐতিহ্যের ছোঁয়া আছে। মালিকরা ঐতিহ্যবাহী কাশ্মীরি 'খাটমবন্ধ' ছাদ এবং পেপার মাচির নকশা যুক্ত করেছেন।

সেপ্টেম্বরে এই মাল্টিপ্লেক্স জনসাধারণের জন্য খুলে দেয়া হবে।

মাল্টিপ্লেক্স মালিক বিকাশ ধর বলেন, 'তিন-চার বছর ধরে আমাদের বাড়িতে কথা হচ্ছিল। কাশ্মীরের মানুষের বিনোদনের ব্যাপক ঘাটতি রয়েছে। সে কথা ভেবে আমরা ভেবেছিলাম সিনেমাটা এমন একটা দিক যার সঙ্গে কাশ্মীরের পুরনো সম্পর্ক আছে। প্রায় ৫২০ আসনের এই সিনেমা হলে থাকবে তিনটি অডিটোরিয়াম। পাশাপাশি থাকবে কনসেশন কাউন্টারও। এ ছাড়া অন্যান্য শহরের সিনেমা হলের মতো এতে খাওয়া-দাওয়ার সব জিনিস পাওয়া যাবে।'

নব্বইয়ের দশকের শুরুতে কাশ্মীরে কয়েক ডজন সিনেমা হল সন্ত্রাসবাদদের হামলার জেরে বন্ধ হয়ে যায়। সরকার কিছু সিনেমা হল পুনরায় খোলার চেষ্টা করলেও একের পর এক সন্ত্রাসবাদ হামলার জেরে সেই পরিকল্পনা আলোর মুখ দেখেনি।

কাশ্মীরে থিয়েটার এবং সিনেমা হলগুলোর জন্য নিরাপত্তা একটি বড় ব্যাপার। কিন্তু মাল্টিপ্লেক্স মালিকরা বলছেন, তাদের কোনো আশঙ্কা নেই। কারণ তারা তরুণদের বিনোদনের জন্য এটি করছেন। সিদ্ধান্তটি হৃদয় থেকে নেয়া। এই সিদ্ধান্তের জন্য সরকারের পূর্ণ সমর্থন পেয়েছেন তারা।

বিকাশ ধর জানান, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার পূর্ণ সহযোগিতা করছে। শ্রীনগর শহরে প্রথম মাল্টিপ্লেক্স খোলার খবর ছড়িয়ে পড়তেই কাশ্মীরের মানুষের মধ্যে আনন্দের সীমা নেই।

কাশ্মীরের পুরনো সিনেমা হলগুলোর একটি 'ব্রডওয়ে'র মালিক ছিলেন এই ধর পরিবার।

আগস্ট ২৪, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: