• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২১, ২০২৪

ফিচার

তাড়াশে হয়ে গেলো ঐতিহ্যবাহী বউমেলা

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ১১:২৮, ১৯ মার্চ ২০২৩

তাড়াশে হয়ে গেলো ঐতিহ্যবাহী বউমেলা

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশের নওগাঁয় দিনব্যাপী হয়ে গেলো ঐতিহ্যবাহী বউ মেলা। দিনটি উপলক্ষে শনিবার (১৮ মার্চ) সকাল থেকে সিরাজগঞ্জ, পাবনা, নাটোর এই তিন জেলার মিলনস্থল নওগাঁ গ্রামের করতোয়া নদীর তীরে জমজমাট মেলা বসে। সেখানে শত শত বউ-শাশুড়ি উৎসবের আমেজে দিনভর কেনাকাটা করেছেন।

জানা গেছে, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতী (রহঃ)’র আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে তিন দিনব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে শেষের দিন অর্থাৎ শনিবার ওই ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া,পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর এই তিন জেলার শত শত নারীদের উপস্থিতিতে মেলা সরগরম হয়ে ওঠে। বিশেষ করে একদিনের জন্য বউ-শাশুড়িরা কেনাকাটায় মেতে ওঠেন। এতে করে ঐতিহ্যবাহী বউমেলা এলাকা বউ-শাশুড়ির মিলনমেলায় পরিণত হয়।

মেলার বিশেষ আকর্ষণ কাঠ, বাঁশ, বেতসহ স্টিলের আসবাবপত্রসহ, গৃহস্থালি জিনিসপত্র, হরেক রকম মৃৎপাত্র, কসমেটিক সামগ্রী, এলাকার বিখ্যাত মিঠাই মিষ্টান্ন থেকে সব কিছু প্রচুর পরিমাণে পাওয়া যায়। 

মূলত বছরের একটি দিন বউ মেলাকে ঘিরে নওগাঁ এলাকার ঘরে ঘরে ঝি-জামাইও নাইওরে আনা হয় দুই তিন দিন আগেই। ফলে এলাকায় নারীদের মাঝে এক ধরনের উৎসব আমেজ বিরাজ করে। 

মার্চ ১৯, ২০২৩

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: