• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

অর্থ ও কৃষি

তাড়াশে কৃষকদের নিয়ে উঠান বৈঠক

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ১০:৫০, ১৪ মার্চ ২০২৩

তাড়াশে কৃষকদের নিয়ে উঠান বৈঠক

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে বিভিন্ন ফসলী জমিতে বোর ধানের ব্লাস্ট রোগ-বালাই ও পোকা-মাকড় দমনের কলাকৌশলের বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের সাথে উঠান বৈঠক করেছে তাড়াশ কৃষি অফিস।
 
সোমবার (১৩ মার্চ) দুপুরে উপজেলার গোন্তাবাজার এলাকায় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তাসহ চার সদস্যের টিম বিভিন্ন ক্ষতিকর পোকা ও রোগের আক্রমণ থেকে আমন ধানের ক্ষেত রক্ষার কৌশল হাতে কলমে শেখাচ্ছেন এসব উঠান বৈঠকে। 

এ ছাড়াও কৃষদের মাঝে ধানের ব্লাস্ট রোগ ও বাদামি গাছ ফড়িং দমনের জন্য কীটনাশকের নামসহ লিফলেট বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আব্দুল মমিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোবারক আলী, মোঃ আল-আমিন, মনিরুজ্জামান সুমন ও শাহদত হোসেন।

তাছাড়া, কৃষক আব্দুল আজিজ, সাগর আহমেদ, শরিফুল ইসলাম, সবুজ শাহরিয়ার, মোবারক হোসেন, মোস্তফা প্রমূখ উপস্থিত ছিলেন।

তালম ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আল-আমিন বলেন, ফসলের রোগ ও পোকা আক্রমণের লক্ষণ কৃষকদের জানানোসহ মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহারে কৃষক যাতে ক্ষতির সম্মুখীন না হন, সেদিকে দৃষ্টি দিয়ে আমরা এ উঠান বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে মাঠ পর্যায়ে উঠান বৈঠক করে ধানের রোগ-বালাই দমনসহ সঠিক সময়ে কর্তনের পরামর্শ দেওয়া হচ্ছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে অন্য বছরের তুলনায় এ বছর অধিক ফলনের আশা করেছেন বলে জানালেন আরেক উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান সুমন।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আব্দুল মমিন বলেন, বোর ধানের আবাদ এবার খুবই ভালো হবে বলে আশা করা যাচ্ছে। কৃষি কর্মকর্তারা নিয়মিত মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছে। কৃষকদের উঠান বৈঠকের মাধ্যমে ধানের উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে কৃৃষকদের আরও সচেতন করা হবে। যেন কৃষকেরা অধিক লাভবান হতে পারেন। 

মার্চ ১৪, ২০২৩

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: