• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ভিনদেশ

চীনের শেষ সম্রাটের ঘড়ি নিলামে বিক্রি হলো ৬২ লাখ ডলার

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৩৭, ২৫ মে ২০২৩

চীনের শেষ সম্রাটের ঘড়ি নিলামে বিক্রি হলো ৬২ লাখ ডলার

চীনের কিং রাজবংশের শেষ সম্রাট ছিলেন আইসিন-গিয়োরো পুয়ি। সেই সম্রাটের একটি ঘড়ি গত মঙ্গলবার (২৩ মে) হংকংয়ের নিলামে নতুন রেকর্ড সৃষ্টি করে ৬২ লাখ ডলারে বিক্রি হয়েছে। যা বাংলাদেশি টাকায় ৬৬ কোটি ৪৫ লাখ টাকা প্রায়।

নিলাম সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, হংকংয়ে বসবাসকারী একজন এশীয় সংগ্রাহক ফোনের মাধ্যমে এই দুর্লভ প্যাটেক ফিলিপ ঘড়িটি কেনেন। যেটি একসময় সম্রাট আইসিন-গিয়োরো পুয়ির মালিকানায় ছিল।

ফিলিপস এশিয়া নামের নিলাম প্রতিষ্ঠানের হেড অব ওয়াচেস টমাস পেরাজি রয়টার্সকে বলেন, এটাই কোনো সম্রাটের মালিকানায় থাকা হাতঘড়ি নিলামের ক্ষেত্রে সর্বোচ্চ মূল্য।

নিলাম সংস্থা আরো জানায়, প্যাটেক ফিলিপের রেফারেন্স ৯৬ কোয়ানতিয়েমে লুন টাইমপিস ধরনের মাত্র ৮টি ঘড়ির মধ্যে এটি একটি। 

পুয়ি সোভিয়েত ইউনিয়নে কারারুদ্ধ থাকার সময় তার রুশ দোভাষিকে এই ঘড়িটি উপহার দেন। এটি খুব সহজেই প্রাক-নিলাম প্রাক্কলিত ৩০ লাখ ডলারের মূল্যকে ছাড়িয়ে যায়।

১৯০৬ সালে জন্ম নেওয়া পুয়ি ছিলেন চীনের কিং রাজবংশের শেষ সম্রাট। তিনি ২ বছর বয়সে রাজত্ব শুরু করেন। তার জীবনের ভিত্তিতে অস্কার বিজয়ী সিনেমা “দ্য লাস্ট এম্পেরর” তৈরি হয়েছে।

নিলাম সংস্থা জানায়, তারা তিন বছর ধরে ঘড়ি বিশেষজ্ঞ, ইতিহাসবিদ, সাংবাদিক ও বিজ্ঞানীদের সঙ্গে যৌথভাবে ঘড়িটির ইতিহাস ও উৎস যাচাই করার জন্য গবেষণা করেছে।

পেরাজি রয়টার্সকে জানান, এই ঘড়িটি ছিল সে আমলে প্যাটেকের নির্মাণ করা সবচেয়ে সেরা ঘড়ি।

সাংবাদিক রাসেল ওয়ার্কিং ২০০১ সালে পুয়ির দোভাষি ঘিওর্ঘি পারমিয়াকভের সাক্ষাৎকার নেন। তিনি জানান, সম্রাট সোভিয়েত ইউনিয়নে তার শেষ দিনে পারমিয়াকভকে ঘড়িটি উপহার দেন। এর অল্প সময় পর তিনি চীনে প্রত্যাবাসিত হন।

ওয়ার্কিং মন্তব্য করেন, তার মনে (পুয়ি) যারা বিশেষ স্থান অধিকার করতে সক্ষম হয়েছিলেন, তাদের জন্য এ ধরনের কিছু কাজ তিনি মাঝে মাঝে করতেন।

মে ২৫, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: