• ঢাকা

  •  শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

প্রযুক্তি

আইফোন ১৪’য় আছে স্যাটেলাইট সংযোগ ও গাড়ি দুর্ঘটনা শনাক্তের প্রযুক্তি

 প্রকাশিত: ২০:৪২, ৮ সেপ্টেম্বর ২০২২

আইফোন ১৪’য় আছে স্যাটেলাইট সংযোগ ও গাড়ি দুর্ঘটনা শনাক্তের প্রযুক্তি

ছবি: সংগৃহীত

নতুন আইফোন ১৪ উন্মোচন করেছে অ্যাপল। এতে রয়েছে জরুরি স্যাটেলাইট সংযোগ এবং গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ প্রযুক্তি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অ্যাপল সদর দপ্তরে নতুন এই হ্যান্ডসেটের চারটি সংস্করণ প্রকাশ করেছে।

কোম্পানিটি আইফোন ১৪ দুটি আকারে প্রকাশ করছে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস।

এ সময় ওয়াচ আলট্রা নামে একটি 'এক্সট্রিম স্পোর্টস' ঘড়িও উন্মোচন করা হয়েছে। অনুষ্ঠানে পরবর্তী প্রজন্মের আইফোন, ঘড়ি এবং এয়ারপড পণ্যগুলোর ওপর গুরুত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

নতুন হ্যান্ডসেটগুলো স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি কল পাঠাতে সক্ষম। ফোনটি কাছের স্যাটেলাইটের অবস্থান প্রদর্শন করবে এবং কীভাবে ডিভাইসটিকে স্যাটেলাইটের দিকে তাক করা যায় সেটা দেখাবে। ১৫ সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে এটি স্যাটেলাইটে বার্তা পাঠাতে পারবে।

এই হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে, যা দ্রুত চলমান কোনোকিছুর ছবি তুলতে সক্ষম। কোম্পানিটি দাবি করেছে, কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এই ক্যামেরা আগের চেয়ে ৪৯ শতাংশ ভালো কাজ করবে। এর সামনের ক্যামেরায় 'অটো ফোকাস' রয়েছে, যা সেলফির ছবিকে আরো নিখুঁত করবে। অল্প আলোতে ছবি তোলার ব্যবস্থাও আরো আধুনিক করা হয়েছে।

আইফোন ১৪'র আকার ৬ দশমিক এক ইঞ্চি এবং আইফোন ১৪ প্লাসের আকার ৬ দশমিক সাত ইঞ্চি। আইফোন ১৪'র দাম ধরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার। আইফোন ১৪ প্রো'র দাম ৯৯৯ ডলার।

আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ডিজাইনের সবচেয়ে বড় পরিবর্তন হল স্ক্রিনের উপরের অংশ যা এখন ওষুধের আকৃতির। ডায়নামিক আইল্যান্ড নামের নতুন ফিচার দিয়ে আইফোনের কালো খাঁজটি সরিয়ে ফেলা হয়েছে, যা সম্পর্কে অনেক আইফোন ব্যবহারকারীদের অভিযোগ ছিল। আরেকটি বড় পরিবর্তন হলো হ্যান্ডসেটটি সবসময় চালু থাকতে পারে। যখন ফোন ব্যবহার করা হয় না তখন এর স্ক্রিনের আলো ম্লান হয়ে যায় এবং রিফ্রেশ রেট কম হয়।

হ্যান্ডসেটটি কালো, রূপালি এবং সোনালি রঙের পাশাপাশি গাঢ় বেগুনি রং-এ পাওয়া যাবে।

অ্যাপল ওয়াচ সিরিজ ৮:

অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ, নারীদের ডিম্বাণু তৈরির চক্রের সময়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করার সেন্সর এবং লো পাওয়ার মোড রয়েছে। অ্যাপল বলেছে, নারীর শরীরে ডিম্বাণু তৈরির চক্র এবং ডিম্বস্ফোটন সম্পর্কে নতুন স্বয়ংক্রিয় নোটিফিকেশন যারা গর্ভধারণের চেষ্টা করছেন তাদের সাহায্যে আসবে। ফিচারটি সক্রিয় থাকলে নতুন ঘড়িটি সারারাত ধরে প্রতি পাঁচ সেকেন্ডে শরীরের তাপমাত্রা নিরীক্ষণ করতে পারে এবং শরীরের ছোটখাটো পরিবর্তনগুলি শনাক্ত করতে পারে যা ডিম্বস্ফোটন সম্পর্কে সংকেত হতে পারে।

অ্যাপল জানায়, তাদের ডিভাইসগুলোর ডেটা এনক্রিপ্ট করা হবে এবং শুধুমাত্র একটি পাসকোড বা বায়োমেট্রিক্সের মাধ্যমে সেগুলো দেখা যাবে।

অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ গাড়ি দুর্ঘটনা সনাক্তকরণ ফিচার রয়েছে। একটি সেন্সর ব্যবহার করে ঘড়িটি গুরুতর দুর্ঘটনা শনাক্ত করতে সক্ষম। এটি জরুরি সেবা সংস্থার সাথে স্বয়ংক্রিয়ভাবে এর ব্যবহারকারীকে সংযুক্ত করতে পারে। ঘড়িটি দুর্ঘটনার সময় ব্যবহারকারীর সঠিক অবস্থান প্রদান করে এবং ব্যক্তির জরুরি কোনো নম্বরে নোটিফিকেশন পাঠিয়ে সে ব্যাপারে অবহিত করতে পারে।

সিরিজ ৮ ঘড়িতে এখন আইফোনের মতো লো পাওয়ার মোডও রয়েছে। এতে ব্যাটারি একবার পুরো চার্জ হওয়ার পর ৩৬ ঘণ্টা পর্যন্ত চলতে পারে। এর দাম শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে।

অ্যাপল আলট্রা ওয়াচ:

এই ঘড়ি পানি, ধুলো এবং ফাটল প্রতিরোধী। সব আলট্রা ঘড়ির একবার চার্জে ৩৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ থাকে এবং এর ৬০ ঘণ্টা পর্যন্ত একটি বর্ধিত ব্যাটারি লাইফ রয়েছে। একটি আলট্রা-ট্রায়াথলন সম্পন্ন করার জন্য যথেষ্ট শক্তি এতে রয়েছে বলে অ্যাপল তার গ্রাহকদের প্রতিশ্রুতি দিয়েছে। আলট্রা-ট্রায়াথলন প্রতিযোগিতায় সাঁতারকাটা, সাইকেল চালানো এবং দৌড়ানো অন্তর্ভুক্ত। খেলাধুলোর কথা মাথায় রেখে এটি করা হয়েছে। এর দাম শুরু ৭৯৯ ডলার দিয়ে।

এয়ার পডস:

এয়ার পডস প্রো তার আগের মডেলগুলোর তুলনায় হারিয়ে গেলে খুঁজে পাওয়া সহজ। এক জোড়া ইয়ারফোনের একটি হারিয়ে গেলে অন্যটি দিয়ে তা খুঁজে বের করার জন্য নতুন ব্যবস্থা যোগ করা হয়েছে। এক্ষেত্রে ইয়ারফোন তার কেস থেকে পড়ে গেলে শব্দ বেজে ওঠে। ইয়ারফোনের কেসটিতেও এই বাজনার ব্যবস্থা রয়েছে। এয়ার পডস প্রোর দাম ২৪৯ ডলার। সূত্র: বিবিসি

সেপ্টেম্বর ৮, ২০২২

মন্তব্য করুন: